আচরণ বিধি লঙ্ঘন : বাতিল স্বতন্ত্র প্রার্থী গোলাম হোসেনকে তলব

স্টাফ রিপোর্টার : চাঁদপুর-১ (কচুয়া) আসনে বাতিল স্বতন্ত্র প্রার্থী ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যানকে নির্বাচন আচরণ বিধি লঙ্ঘন করায় তা ব্যাখ্যা দেয়ার জন্য তলব করেছে নির্বাচন অনুসন্ধান কমিটি।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও চাঁদপুরের জ্যেষ্ঠ সহকারী জজ মাইনুল ইসলাম আগামী ১৯ ডিসেম্বরের মধ্যে গোলাম হোসেনকে আচরণ বিধি লঙ্ঘনের ব্যাখ্যা দেয়ার জন্য নির্দেশ প্রদান করেন।

নোটিশে বলা হয়, আপনি মো. গোলাম হোসেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদীয় আসন নং-২৬০ চাঁদপুর-১ (কচুয়া) এর একজন স্বতন্ত্র প্রার্থী। কচুয়া থানায় আপনার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ এনে জিডি (সাধারণ ডায়েরি) করেছেন গোহট দক্ষিণ ইউনিয়নের আমুজান গ্রামের খলিলুর রহমানের ছেলে মো. এয়াকুব আলী।

তিনি এ মর্মে অভিযোগ এনেছেন যে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার লক্ষ্যে আপনার দাখিলকৃত মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া ১% ভোটারের সমর্থন সূচক স্বাক্ষরের যে তালিকা জমা দিয়েছেন, সে তালিকায় তার অজ্ঞাতে তার নাম ও স্বাক্ষর ব্যবহার করেছেন।

এরপর গত ৭ ডিসেম্বর রাত আনুমানিক ১২টা সময় জেলা পরিষদের সাবেক সদস্য জোবায়ের, ৭নং ইউনিয়নের সাবেক মেম্বার সাহাদাত হোসেন, কচুয়া পৌরসভার ৯নং ওয়ার্ড কাউন্সিলর আবুল খায়ের রুমি চান্দিয়াপাড়া গ্রামের ফখরুল আলম পলাশ, আমুজান দর্জিবাড়ির লিটন দর্জিসহ ৮/১০ জন লোক অভিযোগকারীর বাড়িতে এসে স্বাক্ষর করেছে মর্মে একখানা এফিডেভিটের কাগজ তার হাতে ধরিয়ে দিয়ে এতে স্বাক্ষর করার নির্দেশ প্রদান করেন।

তিনি ওই কাগজে স্বাক্ষর না করায় তারা তাকে ৫০ হাজার টাকা দেয়ার প্রলোভন দেখায়। এতেও রাজি না হওয়ায় তাকে হত্যা করে লাশ গুম করার হুমকি ধমকি প্রদান করে।

আপনি (গোলাম হোসেন) এবং আপনার পক্ষের উল্লেখিত ব্যাক্তিগণের বিরুদ্ধে উপরোক্ত অভিযোগ গণপ্রতিনিধিত্ব আদেশ, সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা পরিপন্থী।
উল্লেখিত অভিযোগের বিষয়ে আপনার কোন বক্তব্য থাকলে আগামী ১৯ ডিসেম্বরের মধ্যে সিনিয়র সহকারী জজ আদালত, মতলব, চাঁদপুরে সশরীরে অথবা উপযুক্ত প্রতিনিধির মাধ্যমে হাজির হয়ে লিখিতভাবে ব্যাখ্যা প্রদানের নির্দেশ প্রদান করা হলো।

এর আগে গত ৪ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই বাছাই এর দিন ১% ভোটারের সমর্থন সূচক স্বাক্ষরের যে তালিকা গড়মিল হওয়ার কারণে চাঁদপুরের জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা কামরুল হাসান স্বতন্ত্র প্রার্থী গোলাম হোসেনের মনোনয়নপত্র বাতিল করেন। পরে গোলাম হোসেন মনোনয়নপত্র বৈধ করার জন্য নির্বাচন কমিশনে আপিল করেন।

সন্ধ্যায় এই বিষয়ে চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন বলেন, ৪ ডিসেম্বর স্বতন্ত্র প্রার্থী গোলাম হোসেন এর মনোনয়নপত্র বাতিল রয়েছে। তিনি আবেদন করলেও মনোনয়ন বৈধ সংক্রান্ত কোন কাগজপত্র আমরা এখনো পাইনি।

সম্পর্কিত খবর