শাহতলী জিলানী চিশতী কলেজের দু’অধ্যাপকের অবসরজণিত বিদায় সংবর্ধনা

চাঁদপুর খবর রিপোর্ট : চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের শাহতলী জিলানী চিশতী কলেজের সহকারি অধ্যাপক (বাংলা) আলেয়া চৌধুরী ও সহকারি অধ্যাপক (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি) সাহেরা আক্তার এর অবসরজণিত বিদায় উপলক্ষে সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ১১ডিসেম্বর (সোমবার) কলেজ মিলনায়তনে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণকৃষ্ণ দেবনাথ।

প্রধান অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণকৃষ্ণ দেবনাথ বক্তব্যে বলেন, শুরুতেই আমি সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। এ মাস বিজয়ের মাস। আমি ৩০লক্ষ শহীদদের আত্মার মাগফিরাত কামনা করছি। এ কলেজের দুইজন সহকারী অধ্যাপক সুস্থ্য ও সুনামের সহিত চাকুরী শেষ করেছেন। সত্যিকারের শিক্ষক যারা তারা এই পেশায় আনন্দ পান। শিক্ষকতা পেশা সম্মানের ও আনন্দের। আমার ১৩টি প্রতিষ্ঠানে চাকুরি করার সৌভাগ্য হয়েছে। এই পেশা সম্মানের, ত্যাগের ও আনন্দের। আপনাদের বাকি জীবনে সুস্থ্যতা কামনা করছি।

তিনি বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশের সুবিধা পেয়েছি। তা সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী দেশ ডিজিটাল করার জন্য। এখন আমরা স্মার্ট বাংলাদেশ গড়বো। ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ গড়ার তোমরাই কারিগর। তোমরা দেশ গড়ার কারিগড়। প্রতিষ্ঠান গড়ার ক্ষেত্রে অধ্যক্ষ, প্রধান শিক্ষক ও সভাপতির ভূমিকা মূখ্য। যিনি এ প্রতিষ্ঠান করেছেন উনার মাগফেরাত কামনা করছি। তোমাদের কলেজের সভাপতি সাংবাদিক সোহেল রুশদী একজন শিক্ষাবন্ধব ব্যক্তিত্ব। তিনি শিক্ষার উন্নয়নে কাজ করছেন।

২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদের পরিচালনায় বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: কামাল হোসেন।

চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: কামাল হোসেন বক্তব্যে বলেন, তোমাদের দু’জন মেডামের বিদায়ে আমার হৃদয় ব্যথাতুর। আমার বিদায়ও আগামী বছরের জুন মাসে। ওনারা প্রায় ৩০ বছরের মত এ প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন। বিদায়ী আন্তরিকতার সাথে তোমাদের পাঠদান করিয়েছেন। বিদায়ী শিক্ষকরা খুবই আন্তরিক ছিলেন। ওনাদের অবসর জীবন সুন্দর ও ভালো কাটুক। এ প্রতিষ্ঠানের গভর্নিং বডির চেয়ারম্যান সাংবাদিক সোহেল রুশদী অত্যন্ত আন্তরিক মানুষ। তিনি শিক্ষার ক্ষেত্রে যথেষ্ট আন্তরিক। আমরা ওনাকে সহযোগিতা করছি এবং ওনি আমাদের কাজে সহযোগিতা করছেন। কলেজের অধ্যক্ষ খুবই ভালো মানুষ। এ বছর কলেজের ফলাফল অনেক ভালো করেছে। তাই কলেজের সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাচ্ছি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী বক্তব্যে বলেন, ১৯৭০সালে মফস্বল এলাকায় এ কলেজটি প্রতিষ্ঠা করেছেন আমার দাদা বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী সাহেব। কলেজের সহকারি অধ্যাপক আলেয়া মেডাম দীর্ঘ ৩০বৎসর ও সহকারি অধ্যাপক সাহেরা মেডাম দীর্ঘ ৩৩বছর এ প্রতিষ্ঠানে চাকুরী করেছেন। ৩১শে ডিসেম্বর-২০২৩ তারিখে তাদের চাকুরীর মেয়াদ শেষ। প্রতিষ্ঠান ছুটি হয়ে যাবে, তাই আজকে আমরা ওনাদের সংবর্ধনা দিয়েছি। ওনাদের এ প্রতিষ্ঠানের সাথে দীর্ঘদিনের নিবির সম্পর্ক। আমি ছাত্র জীবনেও দেখেছি ওনারা যথেষ্ট সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। ভালো, দক্ষ, মেধাবী ও বিনয়ী দু’জন সহকারি অধ্যাপক কে বিদায় দিচ্ছি আমরা। ওনাদের শূণ্যস্থান পূরন করা খুবই চ্যালেঞ্জিং হবে। অত্যন্ত সফলতার সাথে ওনারা বিদায় নিচ্ছেন।

তিনি বলেন, এ কলেজ সহ এলাকার সকল প্রতিষ্ঠানে মাননীয় শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপি সহযোগিতায় অবকাঠামোগত সমস্যা দূর হয়েছে। এ কলেজে ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন হয়েছে। স্বাধীনতার পর এ অঞ্চলে সব্বোর্চ্চ অবকাঠামোগত উন্নয়ন হয়েছে। এজন্য আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপি কে।

এ প্রতিষ্ঠানগুলো যত্ন নেওয়ার দায়িত্ব আমাদের। ২০২৩সালের এইচ.এস.সি পরীক্ষায় এ কলেজে ৬জন জিপিএ ৫ সহ ৮৬ভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এ ফলাফল কলেজের জন্য মাইলফলক। এ প্রতিষ্ঠানে আইন-শৃঙ্খলা ও ইভটিজিং এর ব্যাপারে আমরা খুবই সর্তক। আজকের অনুষ্ঠানের প্রধান অতিথি খুবই আন্তরিক ও প্রযুক্তিবান্ধব। বিশেষ অতিথি কামাল সাহেব খুবই আন্তরিক মানুষ। চাঁদপুর সদরে ওনাকে চিনেনা এমন প্রতিষ্ঠান নেই। তিনি খুবই আন্তরিক ও শিক্ষাবান্ধব। তিনি শিক্ষামন্ত্রণালয়ের সিদ্ধান্ত গুলো খুব দ্রুত প্রযুক্তির মাধ্যমে প্রতিষ্ঠান প্রধানদের অবগত করেন। তিনি প্রযুক্তিতে খুবই দক্ষ। তিনি সদরের সকল প্রতিষ্ঠান পরিদর্শন করেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ।

এসময় অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, চাঁদপুর জেলা শিক্ষা অফিসের গবেষনা কর্মকর্তা মো: মাসুদুল আলম ভূইয়া, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস, হামানকর্দ্দি পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আনোয়ার হোসেন, কলেজের অবসরপ্রাপ্ত বিদায়ী সহকারি অধ্যাপক আলেয়া চৌধুরী, বিদায়ী সহকারি অধ্যাপক (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি) সাহেরা আক্তার, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো: শাহাদাত হোসেন, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা মোসাম্মৎ রুবিনা আক্তার, শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন কলেজের ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫প্রাপ্ত শিক্ষার্থী তানজীলা আক্তারসহ অন্যান্যরা।

অনুষ্ঠানে কলেজের পক্ষ থেকে কলেজের অবসরপ্রাপ্ত বিদায়ী সহকারি অধ্যাপক (বাংলা) আলেয়া চৌধুরী, সহকারি অধ্যাপক (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি) সাহেরা আক্তার কে ফুলেল শুভেচ্ছা ও উপহার প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণকৃষ্ণ দেবনাথ, বিশেষ অতিথি চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: কামাল হোসেন, কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীসহ অতিথিবৃন্দ। অনুষ্ঠানে কলেজের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে অবসরপ্রাপ্ত বিদায়ী সহকারি অধ্যাপক (বাংলা) আলেয়া চৌধুরী, সহকারি অধ্যাপক (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি) সাহেরা আক্তার কে উপহার প্রদান করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, কলেজের সহকারি অধ্যাপক মো: গোলাম সারওয়ার, সহকারি অধ্যাপক কামরুল হাসান, সহকারি অধ্যাপক ফারজানা আক্তার, সহকারি অধ্যাপক মো: জিয়াউর রহমান, সহকারি অধ্যাপক মো: হানিফ মিয়া, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন, প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, প্রভাষক মো: মানিক মিয়া, প্রভাষক মো: হাবিবুর রহমান, প্রভাষক মো: শাহাদাৎ হোসেন, প্রভাষক মো: মাহবুবুর রহমান, প্রভাষক মোসা: মনোয়ারা খাতুন, প্রভাষক ফরিদা ইয়াছমিন, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: দিদার হোসেন মিজি, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ড কমিউনিটি পুলিশের সহ-সভাপতি মো: নুরুজ্জামান মুন্সি, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সাবেক মেম্বার মো: সফিক কারী, ধর্ম-বিষয়ক সম্পাদক মো: আবুল কাসেম কারী, কলেজের সহকারি শিক্ষক নাছরীন আক্তার, সহকারি শিক্ষক হালিমা আক্তার, কলেজের অফিস ইনচার্জ মো: রানা সরকার, অফিস সহকারি মো: মেহেদী হাসান সহ অন্যান্যরা।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন কলেজের একাদশ শ্রেনির শিক্ষার্থী ক্বারী রিয়াদ হোসেন। সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করেন একাদশ ও দ্বাদশ শ্রেনির শিক্ষার্থীবৃন্দ।
উল্লেখ্য সহ: অধ্যাপক (বাংলা) আলেয়া চৌধুরী অত্র কলেজে ৩০ বছর ১৩দিন এবং সহ: অধ্যাপক (ইস: ইতিহাস) সাহেরা আক্তার ৩৩বছর ৩মাস সুনামের সহিত চাকুরী করে ৩১ ডিসেম্বর চাকুরী থেকে আনুষ্ঠানিকভাবে অবসর গ্রহন করবেন ।

সম্পর্কিত খবর