চাঁদপুরে উন্নয়নের রোল মডেল ডাঃ দীপু মনি : মনোনয়ন দৌঁড়ে এগিয়ে

চাঁদপুর খবর রির্পোট : আওয়ামী লীগ সরকার ক্ষমতায় টানা এক যুগের অধিক সময়। এই সময় চাঁদপুর জেলায় হয়েছে ব্যাপক উন্নয়ন। বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হয়েছে । এর মধ্যে দৃশ্যমান বড় বড় উন্নয়ন কমকাণ্ড বাস্তবায়ন হয়েছে চাঁদপুর সদর ও হাইমচরে ।

এই আসনের টানা তৃতীয় বারের মতো সংসদ সদস্য দলটির যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি । একজন ক্লিন ইমেজের রাজনৈতিক ব্যক্তিত্ব সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বর্তমান সফল শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপির ঐকান্তিক প্রচেষ্টায় চাঁদপুরের রেকর্ড পরিমান উন্নয়ন হয়েছে। পরিচ্ছন্ন রাজনীতিক কর্মকাণ্ডের কারণে জেলার সকল জনপ্রতিনিধি এবং রাজনীতিক নেতাদের চেয়ে ডা: দীপু মনির অবস্থান কেন্দ্রে এবং নিজ এলাকায় অনেক বেশি সুসংহত।

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপির ঐকান্তিক প্রচেষ্টায় এবং সরকার প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি এবং আন্তরিকতায় চাঁদপুরে ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়িত হয়েছে এবং হচ্ছে । স্থায়ী বন্যা নিয়ন্ত্রণ বাঁধ হয়েছে। চাঁদপুর ও হাইমচরে নদী ভাঙ্গন বন্ধ হয়েছে ৯৫ ভাগ। ৪টি সরকারি বেসরকারি বিদ্যুৎ কেন্দ্র হয়েছে, রেকর্ড সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানে পাকা ভবন হয়েছে, শত শত কিলোমিটার কাঁচা রাস্তা পাকা হয়েছে, কয়েক হাজার মানুষের আশ্রয় হয়েছে আশ্রয়ন প্রকল্পে।

সংসদ নির্বাচনের আগে সবাই প্রতিশ্রুতি দিতো নির্বাচিত হলে নদী ভাঙন প্রতিরোধে ব্যবস্থা গ্রহণ করা হবে। স্বাধীনতার পর প্রতিটি সংসদ নির্বাচনের আগেই এমন আশ্বাস দেয়া হতো। কিন্তু ভোটে জিতে আর নদী ভাঙ্গন প্রতিরোধে কেউ কাজ করে নাই। কিন্তু ডা. দীপু মনি এমপি নির্বাচিত হয়েই নদী ভাঙন বন্ধে স্থায়ী সংরক্ষণ কাজ শুরু করলেন। এক যুগের অধিক সময় টিকে আছে বাঁধ। কোথাও বাঁধ ভেঙ্গে যায়নি। স্থায়ী বাঁধের কারণে হাইমচরে ৫ হাজার টাকা শতাংশ জমির দাম হয়েছে ৩ লাখ টাকা। উপকৃত হয়েছে অঞ্চলের মানুষ।

চাঁদপুর শহর লাগোয়া বাগাদী ইউনিয়নের ডাকাতিয়া নদীর তীরে প্রস্তাবিত মেডিকেল কলেজ এর জন্য প্রাথমিক প্রস্তাবিত জায়গার ৫শ গজের মধ্যে বিশাল এলাকা জুড়ে সরকারি মেরিন ইনস্টিটিউট স্থাপিত হয়েছে। সেই সাথে বেসরকারি উদ্যোগে প্রায় ৫ হাজার কোটি টাকা ব্যয়ে দুটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপিত হয়েছে। বহু মানুষ বাড়ি ঘর, পাকা স্থাপনা নির্মাণ করছে। চাঁদপুরসহ হাইমচর উপজেলায় শত ভাগ বিদুৎ পৌছে দেওয়া হয়েছে। ভাঙন আতংক বা নদী ভাঙ্গনের আশংকা থাকলে কি গেলো এসব স্থাপন হতো।

এদিকে হাইমচরের মেঘনার পশ্চিম তীরে চরে সরকার অর্থনৈতিক অঞ্চল করার উদ্যোগ নেয়। মেঘনা নদীর তীরে ৮ হাজার ১শত ২ একর জমিতে অর্থনৈতিক অঞ্চল করার লক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কে জমি দীর্ঘমেয়াদী বন্দোবস্ত প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নজিরবিহীন হাইমচর উপজেলার মধ্যচর গুলিতে সাব- মেরিন ড্রাইভে মাধ্যে চরাঞ্চালের মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছে।

যার কারণে চাঁদপুর-৩ আসনে জনমত ও সাংগঠনিক ভাবে মনোনয়ন দৌঁড়ে এগিয়ে আছেন বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী ডা:দীপু মনি । এই আসনে এ পযন্ত আওয়ামীলীগ থেকে আরো ৬জন মনোনয়ন চেয়েছেন । তার মধ্যে তিনি এগিয়ে আছেন ।

তিনি বাংলাদেশ আওয়ামীলীগের মনোনয়ন বোডেরও সদস্য ।

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি ১৯৬৫ সালের ৮ ডিসেম্বর চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের কামরাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন।

তার পিতা একুশে পদক বিজয়ী ভাষাবিদ ও রাজনীতিবিদ এম এ ওয়াদুদ, মাতা রহিমা ওয়াদুদ ছিলেন শিক্ষিকা। তিনি বর্তমান শিক্ষামন্ত্রী ও চাঁদপুর ৩ আসনের সংসদ সদস্য এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি বাংলাদেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী ও প্রথম নারী শিক্ষামন্ত্রী হিসেবে পরিচিতি পান। এছাড়াও তিনি বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক। ২০০৮ সাল থেকে তিনি চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

ডা: দীপু মনি হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন। তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এলএলবি পড়েন। এমবিবিএস ডিগ্রি লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসন এর ওপর একটি কোর্স সম্পন্ন করেন।

বাংলাদেশ সুপ্রীম কোর্টের এ্যাডভোকেট তৌফিক নাওয়াজ ডা: দীপু মনি’র স্বামী। তিনি আন্তর্জাতিক একটি ল’ফার্মের প্রধান। তিনি ‘আলাপ’ এর একজন শিল্পী। তাদের দু’সন্তান রয়েছে। পুত্র তওকীর রাশাদ নাওয়াজ ও কন্যা তানি দীপাভলী নাওয়াজ।

সম্পর্কিত খবর