চাঁদপুরে বন্যার্তদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা

বিশেষ প্রতিনিধি : চাঁদপুরে হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলার বন্যাদুর্গত এলাকায় বহু মানুষ পানিবাহিত এবং ডায়েরিয়া রোগে আক্রান্ত হতে শুরু করেছেন। তাদের জন্য একেবারে প্রত্যন্ত অঞ্চলে স্বাস্থ্য সেবা পৌঁছানের উদ্যোগ নিয়ে পাশে দাঁড়িয়েছেন স্বেচ্ছাসেবী সংগঠন সমাহার গবেষণা ও উন্নয়ন ফাউন্ডেশন।

শনিবার (৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টা থেকে উপজেলার বেলচোঁ উচ্চ বিদ্যালয়ে ৭ জন বিশেষজ্ঞ চিকিৎসক বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার নারী-পুরুষ ও শিশুদের চিকিৎসা সেবা প্রদান করেন।

চিকিৎসকদের মধ্যে শিশু, মেডিসিন, গাইনি ও ডেন্টাল চিকিৎসক ছিলেন। চিকিৎসকসহ ২১ জনের একটি দল এই মেডিকেল ক্যাম্প পরিচালনা করেন।

একাধিক চিকিৎসকের সাথে কথা হলে তারা বলেন, বন্যা দুর্গত এলাকা হিসেবে বেশিরভাগই পানিবাহিত ও চর্মরোগী বেশি আসছে। এদের মধ্যে শিশু ও বয়স্ক লোকজনের সংখ্যাই বেশি। এছাড়া অন্য রোগে আক্রান্তদেরও চিকিৎসা ও ওষুধ দেয়া হচ্ছে।

সংস্থার পরিচালক মো. মিজানুর রহমান বলেন, আজকে আমরা এই ক্যাম্পে ৩ লাখ টাকার ওষুধ এনেছি বিনামূল্যে দেয়ার জন্য। বিকাল ৫টা পর্যন্ত আমাদের চিকিৎসা সেবা কার্যক্রম অব্যাহত থাকবে। বন্যা দুর্গত কুমিল্লা জেলার লাকসাম, মনোহরগঞ্জ ও চাঁদপুরের শাহরাস্তিতে এই পর্যন্ত ৯ লাখ টাকার ওষুধ বিনামূল্যে দেয়া হয়েছে।

সংস্থার চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন বলেন, বন্যা দূর্গত কুমিল্লা জেলার লাকসাম ও মনোহরগঞ্জ উপজেলায় গত মাসের ২৪ তারিখ থেমে আমরা চিকিৎসা সেবা প্রদান শুরু করেছি। গত ১ সেপ্টেম্ব শাহরাস্তি উপজেলার ফতেপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২৫০জনকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। বন্যা দূর্গত এলাকার অসহায় লোকদের চিকিৎসা সেবা অব্যাহত থাকবে। এসব এলাকায় আমাদের ৪৫টি মেডিকেল ক্যাম্প পরিচালিত হবে।

বিনামূল্যে এই চিকিৎসা সেবা কার্যক্রমে বেলচোঁ উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য মাছুম, শিক্ষক ও স্কাউট সদস্যরা সার্বিক সহযোগিতা করেন।

সম্পর্কিত খবর