ত্রাণ কার্যক্রম নিয়ে চাঁদপুরে এনজিও কর্মীদের সাথে আলোচনা সভা

সাইদ হোসেন অপু চৌধুরী: চাঁদপুর জেলার বিভিন্ন উপজেলা গুলোতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতি বৃষ্টিতে এ বন্যার সৃষ্টি হয়েছে। এই বন্যায় চাঁদপুর জেলায় প্রায় ২ লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

বন্যা দুর্গত এলাকায় দেখা দিয়েছে ভয়াবহ বিপর্যয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে বন্যাদুর্গত এলাকায় সাহায্যের জন্য ছুটে যাচ্ছেন বিভিন্ন পেশার মানুষ। এ অবস্থায় বন্যা কবলিত মানুষের পাশে দাঁড়াতে চাঁদপুর অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব ) মোস্তাফিজুর রহমান বেসরকারি এনজিও কর্তাদের সঙ্গে আলোচনায় বসেছেন।

শনিবার ৩১ আগস্ট সকাল ১০ টায় চাঁদপুর সার্কিট হাউজ মিলায়তনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ত্রাণ কার্যক্রম কিভাবে পরিচালনা করা যায় সে বিষয়ে আলোচনা হয়।

এসময় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিভাগের মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির নির্বাহী পরিচালক মোহাম্মদ ইয়াকুব হোসেন বলেন সাম্প্রতিক ভয়াবহ বন্যায় উদ্ধার কার্যক্রম ও ক্ষতিগ্রস্তদের ত্রাণ বিতরণ করছে অনেক এনজিও। আমরা তাদের সঙ্গে বন্যা পরিস্থিতি মোকাবিলার বিষয় নিয়ে আলোচনা করে আরো ঐক্যবদ্ধভাবে মানুষের পাশে দাঁড়ানো যায় সেই আলোচনা করে একটি সিদ্ধান্তের মাধ্যমে কাজ করব। সারা বাংলাদেশে ৪,শত ২৪ টা সংগঠন বন্যা কবলিত মানুষের জন্য কাজ করছে।

এবং বর্তমানে বন্যার যে পরিস্থিতি আমরা সরকারের পাশাপাশি বন্যা মোকাবেলায় আমাদের সংগঠনগুলি একসাথে কাজ করছে। এবং বিভিন্ন এনজিও প্রতিষ্ঠানগুলোতে জানানো হয়েছে যেন তাদের প্রতিষ্ঠানের ফান্ড থেকে কন্যা কবলিত মানুষের পাশে পাশে দাঁড়ায়। এবং যে সকল গ্রাহক বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়েছে তারা যেন এ অবস্থায় ঋণ পরিষদের জন্য জবরদস্তি না করে সেজন্য প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়ে অবগত করা হয়েছে।

তিনি বলেন, বন্যা কবলিত মানুষের জন্য চাঁদপুরে ৩৬ টা এনজিও প্রতিষ্ঠান কাজ করছে। এমআরআই থেকে প্রতিটি জেলা ১১ সদস্য বিশিষ্ট একটি মনিটরিং সেল গঠন করা হয়েছে। তাদের মাধ্যমে প্রত্যেক জেলায় জেলা প্রশাসকের সভাপতিত্বে একটি করে সমন্বয় কমিটি করা হয়। যেন বন্যায় ক্ষতিগ্রস্তরা, সঠিকভাবে তাদের সেবা টুকু পায় এবিষয় নিশ্চিতকরণে এই কমিটিগুলো সরজমিনে কাজ করে যাচ্ছে।

সভায় উপস্থিত ছিলেন মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি উপ-পরিচালক মোঃ আরিফুজ্জামান,ফোকাল ক্ষুদ্রঋণ বিষয়ক জেলা সমন্বয় কমিটি ও জোনাল ম্যানেজার উদ্দীপন সংস্থার প্রবাস চন্দ্র দাশ, কো-ফোকাল ক্ষুদ্রঋণ বিষয়ক জেলা সমন্বয় কমিটি ও নির্বাহী পরিচালক মোঃ মকসুদ হাসান সহ বার্ড সংস্থা ও বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধিগণ।

সভায় এনজিও প্রতিনিধিগণ চাঁদপুর জেলায় বন্যার ক্ষয়ক্ষতির একটি সামারি তথ্য এবং ত্রাণ কার্যক্রমের সংক্ষিপ্ত প্রতিবেদন উপস্থাপন করেন। এই বিষযে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয় এবং প্রশাসনের পক্ষ থেকে সমন্বয়ের মাধ্যমে কাজ করার জন্য পরামর্শ দেওয়া হয়।

সম্পর্কিত খবর