আজ বিএনপির গৌরবের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী

চাঁদপুর খবর ডেক্স : আজ রোববার (১ সেপ্টেম্বর) বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করেছিলেন।

দেশের পূর্বাঞ্চলে চলমান বন্যা পরিস্থিতির কারনে এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি স্থগিত করে বন্যার্তদের সাহাযার্থে ত্রাণ তৎপরতার সপ্তাহব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে বন্যা কবলিত জেলাগুলোতে দলের পক্ষ থেকে ত্রাণ তৎপরতা কার্যক্রম চলমান রয়েছে। যদিও বন্যা শুরুর পূর্বে দলীয়ভাবে ৬ দিনব্যাপী প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি হাতে নিয়েছিলেন দলের নীতি নির্ধারকরা। সে কারনে বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্থায়ী কমিটির সিদ্ধান্তক্রমে ওই সকল কর্মসূচি স্থগিত করে দেশব্যাপী দলীয় নেতা-কর্মীদের ত্রাণ তৎপরতা কার্যক্রমে অংশনেয়ার জন্য নির্দেশনা দিয়েছেন।

এদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ আগস্ট) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

কর্মসূচির মধ্যে রয়েছে- ১ সেপ্টেম্বর সকাল ৬টায় ঢাকাসহ সারাদেশে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে। ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১ সেপ্টেম্বর বেলা ১১টায় বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম-এর সমাধিতে দলের মহাসচিব ও কেন্দ্রীয় নেতারা পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করবেন।

বাদ জোহর দলীয় কার্যালয়ের সামনে বন্যায় নিহতদের আত্মার মাগফেরাত ও আহতদের সুস্থতা কামনা, সম্প্রতি ছাত্রজনতার আন্দোলনে শহীদ নেতাকর্মীদের আত্মার মাগফেরাত ও আহতদের সুস্থতা কামনা এবং বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আত্মার মাগফেরাত কামনা ও খালেদা জিয়ার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা এবং তারেক রহমানের সুস্থতা ও দীর্ঘায়ু কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

অনুরূপভাবে সারা দেশে বিএনপির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হবে।

উল্লেখ্য, ১৯৭৭ সালের জুন মাসে ১৯ দফা কর্মসূচি নিয়ে জাতীয়তাবাদী গণতান্ত্রিক (জাগ) দল গঠন করেন জিয়াউর রহমান। এরপর জাতীয়তাবাদী ফ্রন্ট গঠন করে ওই বছর রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর রমনা বটমূলে জাতীয়তাবাদী দলের জন্ম হয়। সর্বসম্মতভাবে জিয়াউর রহমান দলের চেয়ারম্যান নির্বাচিত হন।

সম্পর্কিত খবর