চাঁদপুরে ডাকাতিয়ার তীরে শিশু পার্ক নির্মাণে খাসজমি ব্যবহারের অনুমতি প্রদান

চাঁদপুর খবর রির্পোট: শিশুদের মনোবিকাশের লক্ষ্যে চাঁদপুরে শিশু পার্ক নির্মাণে খাসজমি ব্যবহারের অনুমতি প্রদান করেছে ভূমি মন্ত্রণালয়।

১৭জানুয়ারী ভূমি মন্ত্রণালয়ের খাসজমি-১অধিশাখা উপ-সচিব মো: আমিনুর রহমান স্বাক্ষরিত পত্রে এ অনুমতি পদান করা হয়।

গতকাল ৩০ সেপ্টেম্বর সন্ধ্যায় চাঁদপুর জেলা পরিষদের প্রধান নিবাহী কর্মকতা মনোয়ার হোসেন দৈনিক চাঁদপুর খবরকে এ তথ্য নিশ্চিত করেছে । তিনি জানান,চাঁদপুরবাসীর দীঘদিনের দাবীর পরিপ্রেক্ষিতে চাঁদপুরে ডাকাতিয়া নদীর তীর সংলগ্ন শিশু পার্ক নির্মাণের উদ্যোগ নেওয়া হচ্ছে । চাঁদপুর জেলা প্রশাসকের নেতৃত্বে যৌভাবে এটি নির্মান করা হবে । শিশু পার্ক নির্মাণে সরকার অর্থায়ন করবে ।

ভূমি মন্ত্রণালয় এর উপ-সচিব স্বাক্ষরিত চিঠিতে বলা হয় শিশু কিশোরদের সুস্থ বিনোদনের লক্ষ্যে চাঁদপুর সদর উপজেলাধীন ৯৩ নম্বর মিউনিসিপ্যালিটি মৌজার ডাকাতিয়া নদীর তীর সংলগ্ন ১নম্বর খাস খতিয়ানের সাবেক (এসএ)-৩৬৬২ দাগ, বিএস-১৮০৮৬ নম্বর দাগের ২.৭৯ (দুই দশমিক সাত নয়) একর লায়েক পতিত শ্রেণির জমিতে শিশু পার্ক নির্মাণ ও পরিচালনার জন্য নিম্নবর্ণিত শর্তসাপেক্ষে অনুমতি প্রদান করা হয়।

শর্তসমূহ: (ক) প্রস্তাবিত ১নম্বর খাস খতিয়ানভুক্ত জমি কেবল ব্যবহারের অনুমতি প্রদান করা হলো এবং এর মালিকানা কালেক্টর/জেলা প্রশাসকের নামে অক্ষুন্ন থাকবে। (খ) জেলা প্রশাসক, চাঁদপুর-এর সার্বিক ব্যবস্থাপনা ও তত্ত্বাবধানে প্রস্তাবিত জমিতে শিশু পার্ক নির্মাণ করতে হবে। গ) প্রস্তাবিত জমিতে কোনোরূপ স্থায়ী স্থাপনা নির্মাণ করা যাবে না; (ঘ) প্রস্তাবিত জমি ব্যক্তি স্বার্থে ব্যবহার করা যাবে না। (ঙ) শিশু পার্কটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখতে হবে। (চ) শিশু পার্কটি বাণিজ্যিকভাবে ব্যবহার করা যাবে না এবং (ছ) বিদ্যমান গাছপালা স্বস্থানে অক্ষুন্ন রেখে পার্কের ডিজাইন প্রণয়ন করতে হবে যাতে প্রাকৃতিক পরিবেশের উপর কোন বিরূপ প্রভাব না পড়ে।

এতে আরও বলা হয উল্লেখিত বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং গৃহীত ব্যবস্থা সম্পর্কে এই মন্ত্রণালয়কে অবহিত করতে চাঁদপুর জেলা প্রশাসককে অনুরোধ করা হলো।

সম্পর্কিত খবর