চাঁদপুর সদরে চেয়ারম্যান-প্যানেল চেয়ারম্যানরা অনুপস্থিত : বন্ধ নাগরিক সেবা

চাঁদপুর খবর রির্পোট: বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ত্যাগের পর চাঁদপুর সদর উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, প্যানেল চেয়ারম্যান, মেম্বার কর্মস্থলে অনুপস্থিত থাকায় চরম দুর্ভোগে পড়েছেন সেবা প্রত্যাশীরা।

গতকাল ২৬আগস্ট (সোমবার) সরকার পতনের ১৯দিন পেরিয়ে গেলেও চেয়ারম্যান, প্যানেল চেয়ারম্যান ও মেম্বার তাদের অনেকেই এখনো কার্যালয়ে ফেরেননি। প্রায় ১৩ ইউনিয়ন চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানদের বিরুদ্ধে নাশকতার মামলা রয়েছে চাঁদপুর মডেল থানায় । মোবাইল ফোনও রেখেছেন অনেকেই । বেশীরভাগ জনপ্রতিনিধিরা আত্নগোপনের রয়েছেন ।

এতে ইউনিয়ন পরিষদের বিভিন্ন সেবা, বিডব্লিউ বি কার্ডের চাল, টিসিবি চাল বিতরণ প্রায় বন্ধ রয়েছে। ইউনিয়নের অসহায় সাধারণ নাগরিক এতে ক্ষোভ প্রকাশ করছেন।

সেবা প্রত্যাশীরা ইউনিয়ন পরিষদে গিয়ে দেখেন চেয়ারম্যান ও মেম্বার এর কক্ষ তালাবন্ধ। কোন উপায় না দেখে প্রয়োজনীয় কাজের জন্য পরিষদে আসা বেশকিছু জনসাধারণ বিপাকে পড়েছেন। সামাজিক নিরাপত্তার সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে ইউনিয়নের বাসিন্দারা।
সরেজমিনে দেখা যায়, সোমবার (২৬ আগস্ট) সকাল ১০টায় সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন ও ৬নং মৈশাদী ইউনিয়ন সহ উপজেলার প্রায় সকল ইউনিয়নের চেয়ারম্যান, প্যানেল চেয়ারম্যান ও মেম্বারদের কক্ষ বন্ধ রয়েছে।

তবে কিছু ইউনিয়ন পরিষদে উদ্যোক্তারা উপস্থিত থাকলেও চেয়ারম্যান – মেম্বার এর স্বাক্ষরের জন্য ভোগান্তিতে পরতে হচ্ছে সেবা প্রার্থীদের।
ইউনিয়ন পরিষদ গুলোতে জন্ম-নিবন্ধন, নাগরিক সনদ ও ট্রেড লাইসেন্স করতে আসা বেশ কয়েকজন জানায় সকাল সাড়ে ৯টা ও ১০টায় তারা এসে অপেক্ষা করছেন তবুও চেয়ারম্যান ও মেম্বার এর দেখা নেই।

এসময় স্থানীয় জনসাধারণ অভিযোগ করে বলেন, গত (৫ আগস্ট) সোমবার দুপুরের পর থেকে জনপ্রতিনিধিদের খুঁজে পাওয়া যায় না। লোকজন প্রতিদিন এভাবে ঘণ্টার পর ঘণ্টা বসে অপেক্ষা করেও সেবা পাচ্ছে না।
যদিও চাঁদপুর সদর উপজেলা নিবাহী অফিসার সাখাওয়াত জামিল সৈকত ইউনিয়ন পরিষদকে গতিশীল ও নাগরিক সেবা নিশ্চিত করতে কাজ চালিয়ে যাচ্ছেন ।

এ বিষয়ে ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের প্রশাসনিক কর্মকর্তা এম এ কুদ্দুস রোকন এর সাথে মুঠোফোনে দৈনিক চাঁদপুর খবরের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তিনি জানান,ইউপি চেয়ারম্যান মাসুদুর রহমান নান্টু মহোদয় অনুপস্থিত দীঘদিন ,তবে প্যানেল চেয়ারম্যান শাহাদাত সাহেব আসেন । স্বাভাবিক কাজ চলে । বিডব্লিউ বি কার্ডের চাল গত মাসেরটা ছাড় দেয়নি এখনো । আর র্সাভারে ডির্স্টাব থাকাতে জন্মনিবন্ধন করা যাচ্ছে না । এটা জাতীয় সমস্যা । স্থানীয় কিছু ডির্স্টাব তো আছেই ।

জানা যায়, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের বিষয়ে পরিপত্রে বলা হয়, দেখা যাচ্ছে দেশে বিভিন্ন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বর্তমানে ধারাবাহিকভাবে কর্মস্থলে অনুপস্থিত আছেন। ফলে ইউনিয়ন পরিষদের জনসেবাসহ সাধারণ কার্যক্রম বিঘ্নিত হচ্ছে।

এ অবস্থায় অনুপস্থিত চেয়ারম্যানদের কাজ পরিচালনা এবং জনসেবা অব্যাহত রাখার জন্য স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন অনুযায়ী বিভাগীয় কমিশনার বা জেলা প্রশাসক নিজ নিজ অধিক্ষেত্রে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যানকে আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা দিতে পারবেন। আর প্যানেল চেয়ারম্যানের অনুপস্থিতিতে অথবা যেকোনো জটিলতা দেখা দিলে ইউএনও বা সহকারী কমিশনারকে (ভূমি) আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা অর্পণ করা যাবে।

সম্পর্কিত খবর