শাহতলীতে ডাকাতিয়া নদীতে রেনু মাছসহ দেশীয় মাছ নিধন হচ্ছে!

চাঁদপুর খবর রির্পোট: চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের শাহতলী ও ৬নং মৈশাদী ইউনিয়নের উপর দিয়ে বয়ে যাওয়া ডাকাতীয়া নদীতে নিধন হচ্ছে রেনু মাছ সহ দেশীয় বিভিন্ন প্রজাতির মাছের পোনা। অসাধু জেলেরা নিষিদ্ধ বেল জাল, রিং জাল দিয়ে ডাকাতীয়া নদী থেকে ছোট ছোট মাছের পোনা নিধন করছে।

গতকাল ২৬আগস্ট (সোমবার) সরেজমিনে দেখা যায়, ডাকাতীয়া নদীতে বেল জাল দিয়ে ছোট ছোট মাছের পোনা নিধন করছে একদল অসাধু জেলে। প্রতিদিন প্রায় শতশত মন মাছের পোনা নিধন করা হচ্ছে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, শাহতলীতে ডাকাতীয়া নদীতে এক একটা বেল জালের মাধ্যমে প্রায় দৈনিক শতশত রেনু ও ছোট মাছের পোনা নিধন করা হচ্ছে। এতে বিভিন্ন প্রজাতির মাছ বিলীন হচ্ছে। ছোট ছোট মাছ নিধনে যারা জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করার জন্য চাঁদপুর জেলা প্রশাসন, জেলা মৎস্য বিভাগ, কোস্ট গার্ডের হস্তক্ষেপ কামনা করেন এলাকাবাসী ও সচেতন মহল। ছোট ছোট মাছ নিধনে এলাকাবাসী ও সচেতন মানুষ ক্ষোভ প্রকাশ করছে।

খোজ নিয়ে আরো জানা যায়, উপজেলার ৩টি ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত ডাকাতীয়া নদীসহ বিভিন্ন খাল-বিলে অবাধে রেনু মাছের পোনা ও বিভিন্ন প্রজাতির ছোট মাছ ধরার ফলে মাছ বড় হওয়ার সুযোগ পায় না। তাই দিনদিন কমে যাচ্ছে দেশি প্রজাতির মাছ। ফলে বিলুপ্তির চরম হুমকিতে রয়েছে দেশীয় প্রজাতির মাছ।

এ বিষয়ে চাঁদপুর কোস্ট গার্ড ও নৌ-পুলিশ ও মৎস্য বিভাগের গাফলতিকে দায়ী করছে স্থানীয় জনতা। এ বিষয় দ্রুত প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন স্থানীয় এলাকাবাসী।

সম্পর্কিত খবর