ইউরোলজি বিভাগের চেয়ারম্যান চাঁদপুরের কৃতি সন্তান অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল

স্টাফ রিপোর্টার :ইউরোলজি বিভাগের চেয়ারম্যান হলেন চাঁদপুরের কৃতি সন্তান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রক্টর এবং প্রখ্যাত রেন্যাল ট্রান্সপ্লান্ট বিশেষজ্ঞ ও প্রথম সফল ক্যাডাভেরিক (ব্রেন ডেড রোগীর) ট্রান্সপ্লান্ট কার্যক্রম সূচনার প্রনেতাঅধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল।

এ ব্যাপারে গত মঙ্গলবার (৯ জুলাই) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। এই নিয়োগ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই আদেশ বলবত থাকবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

সাম্প্রতিক সময়ে ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্ট করে প্রসংশা কুরিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল। দীর্ঘ ৩০ বছরের সাধনাকে সফলতায় রূপ দিতে পেরে আনন্দিত তিনি।

তাঁর এ সফলতায় দেশের চিকিৎসাখাতে উন্মোচিত হয়েছে নতুন দ্বার। দেশের ইতিহাসে এই প্রথম এ ধরনের ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্ট সম্পন্ন করেন তিনি।

ব্যতিক্রম এ চিকিৎসা সেবার মাধ্যমে সকল শ্রেণি-পেশার মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন স্বপ্নময় অভিজ্ঞতা অর্জনকারী বিএসএমএমইউর এই চিকিৎসক।

তিনি মহামায়া, দমকের গাঁও গ্রামের মৃত আবদুল ওয়াদুদ এর ছেলে। অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল ছাত্র জীবন থেকে অত্যন্ত ভদ্র মেধাবী এবং চিকিৎসা সংক্রান্ত ব্যাপারে চাঁদপুরের মানুষদেরকে সব সময় সহায়তা করে আসছেন।

সম্পর্কিত খবর