শাহতলী জিলানী চিশতী কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান সম্পন্ন

চাঁদপুর খবর রির্পোট: চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ঐতিহ্যবাহী শাহতলী জিলানী চিশতী কলেজের আয়োজনে ২০২৪সালের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ২৪জুন (সোমবার) সকাল ১১টায় কলেজ মিলনায়তনে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী’র সভাপতিত্বে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন, চাঁদপুরের ভারপ্রাপ্ত পুলিশ সুপার সুদীপ্ত রায় এর পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার (চাঁদপুর সদর সার্কেল) মো: ইয়াসির আরাফাত।

চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো: ইয়াসির আরাফাত বক্তব্য বলেন, আজকের অনুষ্ঠানের সবাইকে চাঁদপুর জেলা পুলিশের পক্ষ থেকে শুভেচ্ছা জানাচ্ছি। কলেজের প্রথম দিন ও শেষ দিন শিক্ষার্থীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। দোয়া ও মিলাদের মাধ্যমে শিক্ষার্থীদের দোয়া করা হয়, ভালো ফলাফল অর্জনের জন্য। তোমাদের এ বিদায় একই সাথে কষ্টের ও আনন্দের।

তিনি বলেন, আমরা পড়ালেখা করি মূলত জীবন গড়ার জন্য। পাশাপাশি ভালো কর্মসংস্থান গড়ার জন্য। তোমরা গড়ে প্রতি বছর প্রায় ৮লক্ষ শিক্ষার্থী পরীক্ষা দিবে। কিন্তু সেই তুলনায় সামান্য সংখ্যক সরকারি চাকুরীর পদ রয়েছে। উচ্চ শিক্ষা অর্জন করে অনেকেই বেকার থাকতে হয়। আমাদের দেশের শিক্ষার্থীদের অনেক সম্ভাবনা রয়েছে। আমাদের যুবক কর্মক্ষম লোক অনেক রয়েছে। যাদের মেধা ও কর্মদক্ষতাকে কাজে লাগিয়ে আমরা ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ব। তোমরাই সেই স্মার্ট বাংলাদেশ গড়ার সারথী। তোমাদেরকে হতে হবে স্মার্ট নাগরিক। যার উপর যে দায়িত্ব আসে, তা আন্তরিকভাবে পালন করাই দেশপ্রেম। তোমরাই দেশের মানবসম্পদ। প্রযুক্তির সব্বোর্চ্চ সদ্ধব্যবহার আমাদের করতে হবে। আগামী ৫থেকে ৭বছর পর আমাদের ক্যাশ টাকার ব্যবহার চলে যাবে। ব্যাংকিং বা অনলাইন লেনদেন হবে। বিকাশে যাতে কেউ প্রতারণা করতে না পারে, সেদিকে খেয়াল রাখতে হবে।

২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কলেজ গভনিং বডির সদস্য আবুল কালাম আজাদের পরিচালনায় সভাপতির বক্তব্য রাখেন, কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

সভাপতির বক্তব্যে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী বলেন, আজকের দিনটি পরীক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপুর্ণ। আজকে তোমাদের উচ্চ মাধ্যমিক শিক্ষার স্তর থেকে বিদায়। এ বিদায় চির বিদায় নয়। আমরা আশা রাখি তোমরা শিক্ষকদের পরিশ্রমের প্রতিদান দিবে। ভালো ফলাফল করে তোমাদের পরিবার ও প্রতিষ্ঠানের মুখ উজ্জ্বল করবে। ১৯৭০সালে এ প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন আমার দাদা মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী। নারী শিক্ষায় এ কলেজটি বিরাট ভুমিকা রাখছে। এ কলেজে প্রায় ৮০ভাগ শিক্ষার্থী নারী। তাই নারী শিক্ষায় এ প্রতিষ্ঠান অত্র অঞ্চলে গুরুত্বপুর্ণ ভূমিকা রাখছে। এ কলেজের শিক্ষার মান অনেক ভালো। তা তোমাদের ধরে রাখতে হবে।

তিনি বলেন, আজকের অনুষ্ঠানের প্রধান অতিথি একজন ইনোগেটিভ পুলিশ অফিসার। একজন মানবিক ও অত্যন্ত আন্তরিক একজন অফিসার। যিনি পুলিশ ও জনগণের মাঝে সেতুবন্ধন তৈরিতে কাজ করছেন। তিনি ইতিমধ্যে পুলিশই জনতা, জনতাই পুলিশ এই স্লোগানকে ধারণ করে কাজ করছেন। চাঁদপুরের প্রতিটি থানা এখন একটিভ। আমরা জেলা পুলিশ ও চাঁদপুর সদর মডেল থানা পুলিশ থেকে সহযোগিতা পেয়ে যাচ্ছি, তাই আমরা কৃতজ্ঞ।চাঁদপুরে পুলিশ এবং সাংবাদিকও সেতুবন্ধন হয়ে কাজ করছে।

তিনি আরও বলেন, তোমরা শুধু মেধাতে বড় হলেই হবে না, মানবিক মানুষ হতে হবে। আশা রাখছি তোমরা ভালো ফলাফল করে দেশের কল্যাণে ব্রত হবে। এ কলেজে অবকাঠামোগত উন্নয়ন হয়েছে সাবেক শিক্ষামন্ত্রী বর্তমান সমাজকল্যাণমন্ত্রী ডা: দীপু মনি এমপির কল্যাণে। মাদক ইভটিজিং, কিশোর গ্যাং, সন্ত্রাসমুক্ত শিক্ষা প্রতিষ্ঠান এ কলেজ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো: গোলাম সারওয়ার।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জিলানী চিশতী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোহাম্মদ নূরুজ্জামান, কলেজের সহকারি অধ্যাপক মো: কামরুল হাসান, সহকারি অধ্যাপক ফারজানা আক্তার, সহকারি অধ্যাপক মো: জিয়াউর রহমান, সহকারি অধ্যাপক মো: হানিফ মিয়া, জ্যেষ্ঠ প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, জ্যেষ্ঠ প্রভাষক মো: হাবিবুর রহমান, সিনিয়র প্রভাষক মো: মানিক মিয়া, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের মহিলা মেম্বার মিসেস ফিরোজা বেগম, অভিভাবক ও ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো: আবুল কাশেম কারী, এইচএসসি পরীক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন পরীক্ষার্থী আকলীমা আক্তার পুষ্প।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কলেজের সহকারি অধ্যাপক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী, সিনিয়র প্রভাষক মিসেস নুরুন্নাহার বেগম মুক্তা, প্রভাষক মো: শাহাদাত হোসেন, প্রভাষক মো: মাহবুবুর রহমান, প্রভাষক ফরিদা ইয়াছমিন, সহকারি শিক্ষিকা নাসরীন আক্তার, শরীরচর্চা শিক্ষক হালিমা আক্তার, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো: সফিক কারী, বিশিষ্ট বালু ব্যবসায়ী মো: জসিম মিজি, কলেজ অফিস ইনচার্জ মো: রানা সরকার, অফিস সহকারি মো: মেহেদী হাসানসহ সুধীজন, জনপ্রতিনিধি, গন্যমান্যব্যক্তিবর্গ, সাংবাদিকবৃন্দ, অভিভাবক, গভর্নিং বডির সদস্যবৃন্দ, শিক্ষকবৃন্দ ও বিপুল সংখ্যক শিক্ষার্থী ও পরীক্ষার্থীবৃন্দ।

অনুষ্ঠানে কলেজের পক্ষ থেকে প্রধান অতিথি চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (চাঁদপুর সদর সার্কেল) মো: ইয়াসির আরাফাতকে ফুলেল শুভেচ্ছা ও স্বাগত জানান কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীসহ অন্যান্যরা।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন এবং সবশেষে মিলাদ ও দোয়া পরিচালনা করেন কলেজের সহকারি অধ্যাপক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী।

সম্পর্কিত খবর