চাঁদপুর সদরে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনে বাছাইকরণ সংক্রান্ত যৌথ সভা

গাজী মোঃ ইমাম হাসানঃ চাঁদপুর সদর উপজেলায় ভূমিহীন ও গৃহহীন ঘোষণা করার জন্য যৌথ সভা অনুষ্ঠিত হয়েছে।

১৮ এপ্রিল বৃহস্পতিবার সকাল ১০টায় চাঁদপুর সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে “মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন গৃহহীন (ক-শ্রেনী) পরিবারকে শতভাগ পুনর্বাসনের বাছাইকরণ সংক্রান্ত যৌথ সভায় চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সাখাওয়াত জামিল সৈকতের সভাপতিত্বে বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: নুরুল ইসলাম নাজিম দেওয়ান।

চাঁদপুর সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. হেদায়েত উল্ল্যাহ এর পরিচালনায় বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, চাঁদপুর সদর উপজেলা পিআইও মো. রফিকুল ইসলাম, পুরানবাজার ফাঁড়ির ইনচার্জ রাজীব শর্মা, চাঁদপুর মৈশাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম পাটোয়ারী।

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত জামিল সৈকত তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম ভূমিহীনদের ভূমি দেয়ার উদ্যোগ নেন। এরপর বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই চিন্তাকে বৃহৎ প্রকল্পের আওতায় নিয়ে গেছেন। তিনি আশ্রয়ন প্রকল্প, ভূমিহীন, গৃহহীনদের পুনর্বাসনসহ বিশাল প্রকল্পের মাধ্যমে দেশের নাগরীকদের শতভাগ ভূমিহীন মুক্ত করার কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, পৃথিবীর কোন দেশ তাদের নাগরীকদের শতভাগ ভূমিহীন মুক্ত করার উদ্যোগ নেয়নি। পৃথিবীর মধ্যে বাংলাদেশই প্রথম, দেশর নাগরীদের শতভাগ ভূমিহীন মুক্ত করতে উদ্যোগ গ্রহণ করছে। সারা দেশের ন্যায় চাঁদপুরও উপজেলা প্রশাসন এবং ইউনিয়ন পরিষদ সম্মিলিতভাবে অত্যন্ত সততার সাথে এই প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে।

সাখাওয়াত জামিল সৈকত আরো বলেন, আমাদের এই শক্তি হচ্ছে দুটি চেতনা। একটি মুক্তিযুদ্ধের চেতনা, অপরটি বঙ্গবন্ধুর আদর্শ। এই চেতনাকে ধারণ করেই আমরা ভূমিহীন মানুষের মুখে হাসি ফোটাতে পেরেছি।

এ সময় উপস্থিত ছিলেন, চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. কামাল হোসেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. মুকবুল হোসেন, বাগাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বেলায়েত হোসেন গাজী বিল্লাল, রাজরাজেশ্বর ইউপি চেয়ারম্যান হযরত আলী বেপারী, ইব্রাহিমপুর ইউপি চেয়ারম্যান কাশেম খান, রামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আল মামুন পাটোয়ারী প্রমুখ।

উল্লেখ্য, চাঁদপুর সদর উপজেলায় মোট ২৪৮ জন ভূমিহীনদের মধ্যে ১৯৭ কে গৃহ প্রদান করা হয়েছে।

সম্পর্কিত খবর