চাঁদপুরে পশুর চামড়া সংরক্ষণ ও লবণ সরবরাহ নিশ্চিতে আলোচনা

স্টাফ রিপোর্টার : আসন্ন পবিত্র ঈদুল আজহার কোরবানিকৃত পশুর চামড়া সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে নিরবচ্ছিন্নভাবে লবণ সরবরাহ নিশ্চিত করার জন্যে চাঁদপুর জেলা প্রশাসন ও বিসিকের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২২ জুন) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতির বক্তব্যে চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, কাঁচা চামড়া পাচার হতে দেয়া যাবে না। এটা আমাদের রাষ্ট্রের সম্পদ। এ সম্পদ টিকিয়ে রাখতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি আরো বলেন, চাঁদপুরে ২শ’ ১২টি গরুর হাট রয়েছে। উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে নির্দেশনা দেয়া হয়েছে, গরুর হাটে লবণেরও ব্যবস্থা রাখতে হবে।

যিনি কোরবানিদাতা তিনিই তার পশুর চামড়া সংরক্ষণ করবেন। রাষ্ট্রীয় সম্পদ চামড়া সংরক্ষণে কোরবানিদাতার গরুর সাথে লবণ কিনতে হবে। তাই হাট থেকে গরু কিনে আনার সময় লবণও কিনে আনবেন।

চাঁদপুরে লবণের কোনো সঙ্কট নেই। কোরবানির পরে চামড়া দুই-তিন হাত বদল হয়। কারো অযত্নে যাতে চামড়া নষ্ট না হয় সেজন্যেই লবণ দিয়ে রাখতে হবে। চামড়া সর্বোচ্চ রপ্তানি খাত হতে সরকারে নিয়ে কাজ করছেন।

জনসাধারণের অবগতি করতে ইমাম সমাজ জুমার পাক আলোচনায় ও ঈদের জামাতে এবং সাংবাদিকদের প্রচার করতে অনুরোধ জানিয়েছেন তিনি।

অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাহ, বিসিকের উপ-সহকারী মহাব্যবস্থাপক মোঃ রবিউল আলম, জেলা ইমাম-মুয়াজ্জিন কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মাওঃ মোঃ আবদুর রহমান গাজী, লবণ ব্যবসায়ী ও জনতা সল্টের স্বত্বাধিকারী আবুল কালাম আজাদ, চামড়া ব্যবসায়ী মন্টু রবি দাস, আবেদ আলী বেপারী প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর