জাতীয় শিক্ষা সপ্তাহ বিভাগীয় পর্যায়ের চাঁদপুর জেলার ব্যাপক সাফল্য অর্জন

স্টাফ রিপোর্টার : জাতীয় শিক্ষা সপ্তাহ বিভাগীয় পর্যায়ের চট্টগ্রামের প্রতিযোগিতায় চাঁদপুর জেলা একাধিক স্হান অর্জন করেছে। তবে যারাই প্রথম থেকে তৃতীয় স্হান অর্জন করেছে তাদের বেশির ভাগ প্রতিযোগি চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির শিক্ষার্থী।

চাঁদপুরের যেসব প্রতিযোগী বিভাগীয় পর্যায়ে অংশ গ্রহন করে চাঁদপুরের সুনাম কুড়িয়ে এনেছে তারা হলোঃ পুরান বাজার ডিগ্রী কলেজের ও জেলা শিল্পকলা একাডেমির নৃত্য বিভাগের শিক্ষার্থী আরিফুল ইসলাম, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও জেলা শিল্পকলা একাডেমির নৃত্য বিভাগের শিক্ষার্থী সুরঞ্জনা দত্ত কুহু, পুরান বাজার ডিগ্রী কলেজের ও জেলা শিল্পকলা একাডেমির নৃত্য বিভাগের শিক্ষার্থী তানজিল আহমেদ, হাজীগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মৃত্তিকা অধিকারি নৃত্য প্রতিযোগিতায় বিভাগীয় পর্যায়ে বিভিন্ন স্হান অর্জন করেছে। শুধু নৃত্য নয় কবিতা আবৃত্তি ও রবীন্দ্র সংগীত প্রতিযোগীতায় ও প্রথম স্হান অর্জন করার গৌরব অর্জন করেছে চাঁদপুর।

সুরঞ্জনা দত্ত কুহুর গর্বধারিনী মা সোমা দত্ত জানান, সুরঞ্জনা দত্ত কুহু উপজেলা ও জেলা পর্যায়ের নৃত্য প্রতিযোগিতায় প্রথম স্হান অর্জন করেছে। তারপর ও আমার মেয়েকে নিয়ে একটি চক্র উপজেলা পর্যায়ের প্রতিযোগিতায় বিরোধিতা করেছে।বিভিন্ন দপ্তরে অভিযোগ করে। তারা কোথাও সঠিক বিচার পায়নি।

এমনকি তাদের প্রতিযোগি উপজেলা পর্যায় বাদ হয়ে যায়। সুরঞ্জনা দত্ত কুহু বিভাগীয় পর্যায় অংশ গ্রহন করে খ বিভাগে লোকনৃত্যে দ্বিতীয় স্হান অর্জন করে চাঁদপুরের সুনাম অক্ষুন্ন রেখেছে। সুরঞ্জনা দত্ত কুহু জাতীয় পর্যায়ে একাধিক প্রতিযোগিতায় অংশ গ্রহন করে স্বর্ণ, রৌপ্য, বোঞ্চ, সেরা নৃত্য শিল্পীর পদকসহএ বয়সে অসংখ্য পদক অর্জন করেছে।

বিভাগীয় পর্যায় লোকনৃত্য প্রতিযোগিতায় ক বিভাগে তৃতীয় স্হান অর্জন করেছে মৃত্তিকা অধিকারি, ঘ বিভাগে লোকনৃত্যে প্রথম স্হান অর্জন করেছে আরিফুল ইসলাম ও উচ্চাঙ্গ নৃত্যে তৃতীয় স্হান অর্জন করেছে তানজির আহমেদ।

কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় জেরা শিল্পকলা একাডেমির আবৃত্তি বিভাগের শিক্ষার্থী ফাহমি প্রথম স্হান অর্জন করেছে। রবীন্দ্র সংগীত প্রতিযোগিতায় প্রথম সরহান অর্জন করেছে দীপা রায় চৈতি। দেশাত্ববোধক সংগিতে প্রথম স্হান অর্জন করেছে অর্পিতা দাস।

তাছাড়া বিভাগীয় পর্যায়ে চাঁদপুর সরকারি কলেজের রসায়ন বিভাগের শিক্ষার্থী ঘ বিভাগে মুশফিক ইসলাম ১ম স্থান অর্জন করেছে। ঘ বিভাগে ইংরেজি বক্তব্যে ২য় স্থান অর্জন করেছে এহছানুল ফেরদৌস এবং একাদশ মানবিক বিভাগের শিক্ষার্থী গ বিভাগ থেকে প্রীতম ভৌমিক উপস্থিত অভিনয়ে প্রতিযোগিতায ২য় স্থান অর্জন করেছে।প্রীতম ভৌমিক বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ভুক্ত সদস্য সংগঠন অনন্যা নাট্য গোষ্ঠীর সদস্য।

জাতীয় শিক্ষা সপ্তাহ প্রতিযোগিতায় চাঁদপুর ব্যাপক সাফল্য অর্জন করায় চাঁদপুর জেলা কালচারাল অফিসার দিতি সাহা অনুভুতি ব্যক্ত করে বলেন, জাতীয় শিক্ষা সপ্তাহ প্রতিযোগিতায় বিভাগীয় পর্যায় চাঁদপুরের যে সাফল্য তা হলো পুরো জেলাবাসীর সাফল্য।

এ প্রতিযোগিরা তাদের মেধার বহিঃ প্রকাশ ঘটাতে পেরেছে বলেই আজকে বিভাগীয় পর্যায়ে চাঁদপুরের এ সাফল্য অর্জন। আমরা চাই চাঁদপুরে শিল্প সংস্কৃতির এ সাফল্যের ধারা যেন অব্যাহত থাকে। কেননা আজকে যারা বিভাগীয় পর্যায় চাঁদপুরের সুনাম বয়ে এনেছে তাদের ভবিষ্যৎ এখনো পড়ে রয়েছে। তাদের সাফল্যের জন্য বাবা, মা ও প্রতিষ্ঠানের কর্মকর্তারা অনেক কষ্ট করে যাচরছে। তাই প্রতিযোগি ও তাদের কে কৃতজ্ঞতা জানাই।

সম্পর্কিত খবর