শাহতলীতে বেদে পরিবারের পাশে দাঁড়িয়েছে চেয়ারম্যান ও সচিব

চাঁদপুর খবর রির্পোট: চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান মহোদয়ের হস্তক্ষেপে ও সদর উপজেলা নিবাহী অফিসার সানজিদা শাহনাজ এর পরামশক্রমে চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ডাকাতিয়া নদী থেকে নিরাপদ আশ্রয়ে গিয়েছেন বেদে সম্প্রদায় পরিবার।

প্রশাসনের নিদেশনা অনুযায়ী সংশ্লিস্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদুর রহমান নান্টু ও সচিব এমএ কুদ্দুস রোকন সন্ধ্যায় বেদে পরিবার পরিজনকে স্থানীয় পাইকদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থানান্তর করেন এবং শুকনা খাবার বিতরণ ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করেন ।

ঘূর্নিঝড় মোখার আশংকায় শাহতলীতে বেদে সম্প্রদায় ডাকাতিয়া নদীতে ঝুঁকিতে আছেন গতকাল ১৩ মে শনিবার এমন খবর চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসানকে হোয়ারসপে জানান শাহতলী জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী। সেই সাথে তিনি শাহতলী এলাকায় ডাকাতীয়া নদীতে বসবাসরত বেদে সম্প্রদায়দের সাবক্ষনিক খোঁজখবর নেন ।

বিষয়টি জানান পর পরই চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান দৈনিক চাঁদপুর খবরকে বলেন, বেদে সম্প্রদায়কে নিরাপদ আশ্রয়ে স্থানান্তর করুন । স্থানীয় ইউপি চেয়ারম্যানকে শুকনো খাবারের ব্যবস্থা করার নিদেশনা দিচ্ছি ।

শাহতলী জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী বলেন, শাহতলীতে ডাকাতীয়া নদীতে বসবাসরত বেদে সম্প্রদায়ের জনগোষ্ঠীদের ঘূর্ণিঝড় মোখার কারনে স্কুল ভবনে থাকার বলেছি এবং বিষয়টি চাঁদপুর জেলা প্রশাসক ও ইউএনও মহোদয়কে জানিয়েছি।

৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের পরিষদের চেয়ারম্যান মো: মাসুদুর রহমান নান্টু পাটওয়ারী জানান, চাঁদপুর জেলা প্রশাসক স্যার এর নির্দেশে ও ইউএনও মহোদয়ের পরামর্শে শাহতলী ডাকাতীয়া নদীর বেদে সম্প্রদায়দের নিরাপদ আশ্রয়ে নেওয়ার ব্যবস্থা করেছি। তাদের শুকনো খাবার, বিশুদ্ধ পানির ব্যবস্থা করেছি। বেদে সম্প্রদায়দের পাশ্ববর্তী পাইকদি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থানান্তর করেছি।

এ বিষয়ে ৪নং শাহমাহমুদদপুর ইউনিয়ন পরিষদের সচিব এম এ কুদ্দুস রোকন বলেন, আমরা জেলা প্রশাসক স্যার ও ইউএনও মহোদয়ের নির্দেশে শাহতলীতে ডাকাতীয়া নদীতে বসবাসরত বেদে সম্প্রদায়দের নিরাপদে আশ্রয় নেওয়ার ব্যবস্থা গ্রহন করেছি। স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানে তাদের আশ্রয় দিয়েছি। এতে সার্বিক সহযোগিতা করেছেন শাহতলী জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী মহোদয়।

ডাকাতীয়া নদীতে নৌকায় বসবাসরত লাভলী ও জজ মিয়া দৈনিক চাঁদপুর খবর পত্রিকাকে জানান, আমরা প্রায় ৩০টি পরিবার এ নদীতে ২০বছর বসবাস করছি। আমরা বর্তমানে নিরাপদ আশ্রয়ে আছি। শাহতলী জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান সাংবাদিক সোহেল রুশদী স্যার আমাদের খোজঁখবর নিয়েছেন। পরে স্থানীয় চেয়ারম্যান ও সচিব খোঁজখবর নিয়েছেন। শুনেছি ডিসি স্যার আমাদেরকে নিরাপদ আশ্রয়ে নেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের শাহতলী ডাকাতীয়া নদীতে বেদে সম্প্রদায়দের ৩০টি পরিবারের ১৩০জন লোক বসবাস করছে। তারা প্রায় ২০বছর যাবৎ এখানে বসবাস করছে।

সম্পর্কিত খবর