চাঁদপুর সদর বালিয়া সমলয় পদ্ধতি’র ফসল কর্তন ও কৃষক সমাবেশ

স্টাফ রিপোর্টার: কৃষি প্রনোদনা কর্মসূচির আওতায় ২০২২-২৩ অর্থ বছরে রবি মৌসুমে বোরো ধানের সমলয় চাষাবাদের ব্লক প্রদর্শনীর কম্বাইন হারভেস্টারের মাধ্যমে চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নের ৫০ একর জমির বোরো ফসল কর্তন ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে ।

গতকাল ৯ মে মঙ্গলবার বিকাল ৪ টায় চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ৯ নং বালিয়া ইউনিয়ন ৮ নং ওয়ার্ডে গুলিশা গ্রামে তালিমুল কোরআন নুরানি মাদ্রাসা মাঠে কৃষক সমাবেশ ও ধান কাটার উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান। এসময় তিনি বলেন, ফসলি জমির উপরের অংশের মাটি কেটে ইট ভাটায় বিক্রির ফলে জমির উর্বরতা হারার কারনে ফসলের উৎপাদন কমে যায়। অপরিকল্পিত ভাবে বসত বাড়ি নির্মানের ফলে দিন দিন ফসলি জমি কমে যাচ্ছে। সমলয় পদ্ধতিতে ধান চাষে অল্প সময়ে অধিক পরিমান ফলন ফলানো যায়। এতে করে সময় এবং অর্থ দুটিই সাশ্রয় হয়।

এসময় তিনি আরো বলেন, অযথা সময় নষ্ট না করে অনাবাদি কৃষি জমি ও বাড়ির পাশের খালি যায়গায় শাক সবজি ও ফল ফলাদি চাষ করতে পারেন।

চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ পরিচালক ড. সাফায়েত আহম্মদ সিদ্দীকি’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর চাঁদপুর জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ জহুরুল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে অতিরিক্ত উপপরিচালক মোঃ মাসুদ হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, উপজেলা কৃষি অফিসার আয়শা আক্তার, ৯ নং বালিয়া ইউপি চেয়ারম্যান মোঃ রফিকুল্যাহ পাটওয়ারী।

এছাড়াও সদর উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ সালাউদ্দিন আহমেদ এর পরিচালনায় উপ সহকারী কৃষি কর্মকর্তা তাপস কুমার দাস, মনোয়ার হোসেন, জসিম উদ্দিন, কার্তিক চন্দ্র দাস, ধীবাস চন্দ্র দাসা, বালিয়া ইউপি সদস্য কাদির গাজী, দিপু মিজি, হামিদ ভুঁইয়া, জাহিদুল ইসলাম সহ স্থানীয় কৃষক কৃষাণীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে দক্ষিণ পশ্চিম গুলিশা তালিমুল কোরআন নুরানি মাদ্রাসার পক্ষ থেকে প্রধান শিক্ষক মোঃ নুরুল ইসলাম গাজী ও শিক্ষক মন্ডলি সহ জেলা প্রশাসক কামরুল হাসানকে ফুলেল শুভেচছা জানান।

সম্পর্কিত খবর