বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছরপূর্তি উদ্যাপনে প্রস্তুতি সভা

স্টাফ রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছরপূর্তি উদ্যাপনে চাঁদপুরে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল মঙ্গলবার জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক কামরুল হাসান। সভা সঞ্চালনায় ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইমতিয়াজ হোসেন। তিনি জাতীয়ভাবে গৃহীত কর্মসূচি পাঠ করেন। তার সাথে সামঞ্জস্য রেখে চাঁদপুরের কর্মসূচি গ্রহণ করা হয়।

জেলা প্রশাসক তাঁর বক্তব্যে বলেন, জুলিও কুরি শান্তি পদক হলো আন্তর্জাতিক পর্যায়ে সর্বোচ্চ স্বীকৃতি। যেটি আমাদের মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পেয়েছেন। ১৯৭৩ সালের ২৩ মে তিনি এই পদকে ভূষিত হন। বিশ্বের দুই শ’টি দেশের রাষ্ট্র প্রধানের উপস্থিতিতে সর্বসম্মতভাবে বঙ্গবন্ধুকে এই পদক দেয়া হয়। এটি বাঙালি জাতি হিসেবে আমাদের জন্য অনেক বড় প্রাপ্তি এবং গর্বের। বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের উপর তাঁকে এই শান্তি পদক দেয়া হয়। পদক প্রাপ্তির ৫০ বছরপূর্তি এ বছর। তাই ৫০ বছরপূর্তি উদ্যাপন আমরা চাঁদপুরে যথাযোগ্য মর্যাদায় ব্যাপক আকারে করতে চাই। ভবিষ্যৎ প্রজন্মকে এ বিষয়ে জানাতে হবে।

এদিন যেসব কর্মসূচি উদ্যাপিত হবে : ফ্রি মেডিকেল ক্যাম্প, স্বেচ্ছায় রক্তদান, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দোয়া অনুষ্ঠান আয়োজন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। জেলা শিল্পকলা একাডেমিতে সকালে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। ফ্রি মেডিকেল ক্যাম্প জেলা স্বাস্থ্য বিভাগ তথা সিভিল সার্জন কার্যালয় এবং আড়াইশ’ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হবে। চিত্রাঙ্কন, কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হবে।

সভায় দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদ্যাপনে মতামত ব্যক্ত করে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ ইয়াসির আরাফাত, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ একেএম মাহবুবুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচিত ইউনিট কমান্ডার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এমএ ওয়াদুদ, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী,

এনএসআই’র উপ-পরিচালক শাহ আরমান আহমেদ, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ, পুরাণবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির এডহক কমিটির সদস্য শহিদ পাটোয়ারী প্রমুখ।

সম্পর্কিত খবর