বর্ণিল আয়োজনে চাঁদপুরে বাংলা নববর্ষ উদযাপিত

চাঁদপুর খবর রির্পোট : চাঁদপুরে বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪৩০ উদযাপন করা হয়েছে। ১৪ এপ্রিল শুক্রবার সকালে চাঁদপুর শহরে হাসান আলী সরকারি মাঠ থেকে জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়।

মঙ্গল শোভাযাত্রা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে চাঁদপুর প্রেসক্লাব সংলগ্ন ডাকাতিয়া নদীর তীরে গিয়ে শেষ হয়।

পরে একই স্থানে বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে আলোচনা সভা, বিভিন্ন গ্রামীন খেলা ও পুরস্তার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান।

প্রধান অতিথির বক্তব্যে, চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, মঙ্গল শোভাযাত্রা করেছি, যা ইউনোস্ক কর্তৃক গুরুত্বপূর্ণ একটি তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। যেটা আসলে অনুভব করা যায়। এ পর্যন্ত বাংলাদেশে ৪ টি ঐতিহ্য স্বীকৃতি ইউনোস্কতে অন্তর্ভুক্ত করা হযেছে।

জেলা প্রশাসক আরো বলেন, বাংলাদেশের সকল ধর্ম বর্ন নির্বিশেষে এ দিনটি উদযাপন করা হয়। এটা বাঙ্গালির অনুষ্ঠান। আমরা যারা পাঞ্জাবি পরি না তারা একটি দিন মানে এ দিনে পাঞ্জাবি পরি। এদিন সার্বজনীন উৎসবের দিন। খাওয়ার সময়ও চিন্তা করি বাঙ্গালিয়ানা খাওয়া খেতে। এই একটি দিন আমরা বাঙালি সংস্কৃতির মধ্য দিয়ে উপভোগ করার চেষ্টা করি।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর পুলিশ সুপার মো. মিলন মাহমুদ বিপিএম (বার), চাঁদপুর জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) মোহাম্মদ মিজানুর রহমান, দুলাল, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাশ, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু নঈম পাটওয়ারী, পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার।

আলোচনা সভা শেষে তৈলাক্ত কলা গেছে বেয়ে উঠা, মুরগি ধরা, বালিশ খেলা, ঘুড়ি উড়ানোসহ নানান বাঙালি গ্রামীন খেলার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসানসহ অতিথিবৃন্দ।

সম্পর্কিত খবর