হাজীগঞ্জে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ভূমি দখল !

গাজী মহিনউদ্দিন : চাঁদপুরের হাজীগঞ্জে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ভূমি দখল করে ফলের আড়ৎ বসিয়ে রমরমা ব্যবসা করে আসছেন আওয়ামী লীগ নেতা সেলিম। পিডিবি কর্মকর্তাদের নাম ভাঙ্গিয়ে এ ফলের আড়ত বসালেও জানে না কর্মকর্তারা।

হাজীগঞ্জ পূর্ব বাজার চাঁদপুর কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের দক্ষিণ পাশে সড়ক ও জনপদ বিভাগের উপ-প্রকৌশলী কার্যালয়ের পাশে ডাকাতিয়া নদীর পাড় ঘেঁষে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এর বিশাল সম্পত্তি দখল আওয়ামী লীগ নেতা ফল সেলিম তরমুজের আড়ৎ গড়ে তোলেন।

এই ফল সেলিম হাজীগঞ্জ উপজেলার ৬নং বড়কুল পূর্ব ইউনিয়নের ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এক সময় তিনি বিএনপির রাজনীতির সাথে জড়িত ছিলেন। অর্থের বিনিময়ে ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি বনে যান। এ নিয়ে ওয়ার্ড আওয়ামী লীগের কাউন্সিলে তার প্রতিপক্ষ প্রার্থীরা এ অভিযোগ তুলেন।

কোন ধরণের ইজারা ছাড়াই ডাকাতিয়া নদী ব্যবহার করে ট্রলার দিয়ে তরমজু এনে ট্রাকে তোলা হচ্ছে। সীমানা প্রাচীর দেওয়া পিডিবির ভূমিতে পাওয়ার গ্রীড স্টেশন রয়েছে। এ ভূমিটিতে থাকা গাছ-পালা ঝোপঝাড় উজার করে আওয়ামী লীগ নেতা সেলিম পিডিবির জায়গা জোরপূর্বক দখল করে। পিডিবির এ ভূমির প্রবেশ মুখে লোহার গেইট ও একটি সাইনবোর্ড থাকলেও তার উধাও হয়ে গেছে।

নদী থেকে ট্রলার ভর্তি তরমুজ পিডিবির এ ভূমির ডাকাতিয়া নদীর পাড়ে নোঙ্গর করা হয়। সেখানে অস্থায়ী আড়তে তোলা হয়। এবং ট্রাক ভর্তি করে দেশের বিভিন্ন স্থানে ফল ব্যবসায়ীরে কাছে পাইকারি বিক্রয় করা হয়।
দীর্ঘ সময় দখলে থাকা পিডিবির নিজস্ব ভূমি পুলিশের সহায়তায় দখল মুক্ত করা হয়। পিডিবি এ ভূমিটি তত্ত্বাবধায়ন করার জন্য প্যারেড গ্রান্ডন হিসেবে ব্যবহারের অনুমতি দেয়। দখল মুক্ত থাকার পর আবারো দখলের কবলে সরকারি এ বিশাল সম্পত্তি। আওয়ামী লীগ নেতা ফল সেলিম পিডিবির কর্মকর্তারের নির্দেশে আড়ত দিয়েছেন বলে জানালেও এ সঠিক কোন উত্তর খুঁজে পাওয়া যায়নি।

এ বিষয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চাঁদপুর এর সহকারি প্রকৌশলী মো. শাহরিয়ার বলেন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ভূমি কোন ধরণের লিজ দেওয়া হয়নি। এমন কোন নিয়ম নেই। যদি কেউ দখল করে থাকলে তাহলে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চাঁদপুর এর প্রকৌশলী মো. মেহেদী হাসান ভূইয়া বলেন, আমি নতুন এসেছি। বিষয়টি আমি খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

সম্পর্কিত খবর