চাঁদপুরে সনাকের সাথে এডভোকেসি সভা

সংবাদ বিজ্ঞপ্তি : অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি)-এর আয়োজনে এবং সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুরের সহযোগিতায় চাঁদপুর সদর উপজেলা ভূমি কর্তৃপক্ষের সাথে গতকাল অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি)-এর এডভোকেসি সভা সহকারী কমিশনার (ভূমি)-এর কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

সনাক সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়ার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে চাঁদপুর সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) বলেন, ভূমিসেবা সম্পর্কিত তথ্য না জানার কারনে সাধারণ জনগণ প্রতারিত হচ্ছে। যাদের ভূমিসেবা সম্পর্কে কোন ধারনা নেই তারা দালালদের হাতে প্রতিনিয়ত প্রতারিত হচ্ছে।

ইতিমধ্যে দালালের হাত থেকে মানুষদের রক্ষা করার জন্য সরকার সেবাগ্রহীতাদের জন্য প্রতিটি জেলায় ভূমিসেবা বিষয়ে প্রশিক্ষণ চালু করার পরিকল্পনা করছে। তিনি বলেন, ভূমি মন্ত্রণালয় চেষ্টা করছে খুব সহজেই মানুষকে ভূমিসেবা প্রদানের জন্য। খাজনা এখন অনলাইনের মাধ্যমে দেওয়া হয়। নামজারী আবেদনও অনলাইনের মাধ্যমে করতে হয়। চাঁদপুর জেলায় আটাশি হাজার হোল্ডিং-এর ভূমি অনলাইনভিত্তিক পরিচালিত হচ্ছে। তবে কিছু মামলা ও কিছু নদী বেষ্টিত হওয়ার কারণে শতভাগ হোল্ডিং অনলাইন করা যাচ্ছে না। ইতিমধ্যে পৌর হোল্ডিংগুলোতে বানিজ্যিক হারে খাজনা আদায়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি জানান, নামজারী নিস্পত্তিতে চাঁদপুর সদর উপজেলা চট্রগ্রাম বিভাগে ১ম স্থানে অবস্থান করছে।

বর্তমানে গড়ে ১৪ দিনে নামজারী আবেদন নিস্পত্তি করা হয়ে থাকে। তিনি ভূমি সম্পর্কিত যেকোন তথ্য জানার জন্য ১৬১২২ হটলাইন নাম্বারে কল করার আহ্বান জানান। ভূমি সম্পর্কিত বিষয়গুলো শুধু সহকারী কমিশনার (ভূমি)-এর আওতায় না, এর সাথে সাব-রেজিষ্ট্রী অফিস ও সেটেলমেন্ট অফিসও রয়েছে। তাই সনাকের ভূমি বিষয়ক যেকোন অ্যাডভোকেসি বা জন সমাবেশে ভূমিসেবা প্রদানকারী তিনটি প্রতিষ্ঠানের প্রতিনিধিকে রাখা প্রয়োজন। এধরনের অ্যাডভোকেসি সভাগুলোতে তিনি ইউনিয়ন উপ-সহকারী ভূমি কর্মকর্তাদেরও রাখার আহ্বান জানান।

সনাকের সাবেক সভাপতি ও ভূমি বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক কাজী শাহাদাত স্বাগত বক্তব্যে বলেন, আজকে মূলত সনাক-চাঁদপুরের অ্যাকটিভ সিটিজেন গ্রুপ চাঁদপুর সদর উপজেলার বিভিন্ন জায়গায় কমিউনিটি অ্যাকশন মিটিং করে যেসকল মতামত বা সুপারিশ পেয়েছে সেগুলো নিয়ে আলোচনা করা হবে। মানুষ না জানার কারণে সেবা নিতে এসে অনেক হয়রাণীর মুখোমখী হচ্ছে।

তিনি বলেন, দ্বিপাক্ষিক আলোচনা ছাড়া কোন কাজ এগিয়ে নেওয়া সম্ভব না। সহকারী কমিশনার (ভূমি), চাঁদপুর সদর-এর যথেষ্ট আন্তরিকতা রয়েছে। আমি আশা করছি, সনাকের সাথে চাঁদপুর সদর উপজেলা ভূমি অফিসের দ্বিপাক্ষিক সহযোগিতামূলক সম্পর্ক আরও বেগবান ও গতিশীল হবে। তিনি যৌথ প্রচেষ্টায় জনসচেতনতামূলক গণশুনানী আয়োজন করার আহ্বান জানান।

টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মোঃ মাসুদ রানার সঞ্চালনায় সভাপতির বক্তব্যে সনাক সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া বলেন, আজকের সভা থেকে আমরা ভূমি বিষয়ক অনেক অজানা বিষয় জানতে পেরেছি। সনাক, ইয়েস ও এসিজি গ্রুপের অংশগ্রহণে সনাক অফিসে ভূমিসেবা সম্পর্কিত একটি স্টাডি সার্কেল-এর আয়োজন করার প্রস্তাব করেন যেখানে প্রশিক্ষক হিসেবে চাঁদপুর সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি)-এর প্রধান আলোচক হিসেবে উপস্থিতি কামনা করেন। তিনি আজকের এই ফলপ্রসু সভায় উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

সভায় কমিউনিটি অ্যাকশন মিটিং থেকে প্রাপ্ত সমস্যা ও সুপারিশ তুলে ধরেন, চাঁদপুর সদর উপজেলা ভূমি সেবা কেন্দ্রীক অ্যাকটিভ সিটিজেন গ্রুপের সমন্বয়ক মোঃ উজ্জল হোসাইন। মুক্ত আলোচনায় অংশগ্রণ করেন, কানুনগো মোঃ খাদেমুল ইসলাম, ইয়েস গ্রুপের সহ-দলনেতা মোঃ আকরাম হোসেন, ইয়েস সদস্য অভি লোধ, এসিজি সদস্য মোঃ আলাউদ্দিন পাটওয়ারী প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন, সনাকের সহ-সভাপতি জেসমিন আক্তার, সনাক সদস্য মোঃ আব্দুল মালেক, এসিজি গ্রুপের সহ-সমন্বয়ক ফাতেমা আক্তার, এসিজি সদস্য সাইফুল ইসলাম আকাশ, মোবারক হোসেন ও মোঃ ইমরান বেপারী, ইয়েস সদস্য সাদিয়া খানম ও সদর উপজেলা ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

সম্পর্কিত খবর