চাঁদপুরে বীর মুক্তিযোদ্ধা সেকান্দর আলী পাটোয়ারীর দাফন সম্পন্ন

স্টাফ রিপোর্টার: চাঁদপুরের প্রথম যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা সেকান্দার আলী পাটোয়ারীর জানাজা ও দাফন সম্পন্ন হয়েছে।

জানাজার নামাজ পূর্ব মরহুমের স্মরণে দীর্ঘদিনের সহকর্মীরা তাহার জীবনের কিছু অংশ আলোকপাত করেন। দারুসসালাম জামে মসজিদের খতিব হযরত মাওলানা ছোহাইল আহমেদ চিশতির উপস্থাপনায় জানাজায় আলোচনা রাখেন, প্রবীণ রাজনৈতিক ও শিক্ষানুরাগী এ এইচ এম আহমদ উল্লাহ মিয়া, গাছতলা ইশায়াতিল উলুম মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুর রহীম পাটোয়ারী, দারুসসালাম মসজিদ কমিটির সহ সভাপতি বিল্লাল হোসেন মিয়াজি।

বিশিষ্ট জনদের মধ্যে উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান, দৈনিক চাঁদপুর দিগন্তের সম্পাদক ও প্রকাশক এডভোকেট শাহজাহান মিয়া, আব্দুস শুকুর মস্তান, সাবেক জিপি এডভোকেট শেখ ছালেহ, জানাজার নামাজে ইমামতি করেন, ইসলামপুর গাছতলা দরবার শরীফের পীর হযরত মাওলানা খাজা ওয়ালী উল্লাহ।

পীর সাহেব ও মরহুমের দীর্ঘদিনের সহকর্মীরা তাদের আলোচনায় বলেন, সেকান্দার পাটোয়ারী ছিলেন একজন খাটি ঈমানদার দেশপ্রেমিক। একাত্তরে যুদ্ধের প্রথম দিকে পাক বাহিনীর মুখোমুখি হয়ে গুলিবদ্ধ হয়ে আহত হয়েছেন। হাতে গুলি লাগলে সে অবস্থায় নদীতে ঝাপিয়ে পড়ে সাতরে ওপারে চলে আসেন। তখন গুলি বের করলেও একটা গুলি থেকে যায়।

গুলিবিদ্ধ হাতের এ যন্ত্রণার অবসান হয় ১৯৮৪ সালে সিএমএমএইচ সামরিক হাসপাতালে। দেশপ্রেমিক এ মানুষ শিক্ষা সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণে ব্যাপক ভূমিকা রেখে গেছেন। তিনি গাছতলা ইশায়াতিল উলুম মাদরাসার ইংরেজি শিক্ষক ছিলেন।

মিশন রোড শাহী মসজিদের সেক্রেটারি হিসেবে এ মসজিদের উন্নয়নে সার্বক্ষণিক ব্যতি ব্যস্ত ছিলেন। বীর মুক্তিযোদ্ধা সেকান্দার আলী পাটোয়ারী নিউ ট্রাক রোডে অবস্থিত দারুসসালাম জামে মসজিদের ভূমিদাতা ও প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন।

এ মসজিদে ভূমি দেয়ার পাশাপাশি অর্থনৈতিকভাবেও বেশ সহযোগিতা করে গেছেন। এলাকার গরীব-দুখীদের পাশে বিভিন্ন সময় সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।

বিভিন্ন মহলের শোক প্রকাশ

তার ইন্তেকালে মরহুমের পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করে সমবেদনা জ্ঞাপন করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামী চাঁদপুর জেলার আমীর মাওলানা আব্দুর রহিম পাটওয়ারী, নায়েবে আমীর মাওলানা বিল্লাল হোসাইন মিয়াজী, সেক্রেটারী এডভোকেট মাসুদুল ইসলাম বুলবুল সহ জেলা ও শহরের নেতৃবৃন্দ।

চাঁদপুর ট্রাক রোড নিবাসী যুদ্ধাহত বীরমুক্তিযোদ্ধা সেকান্দর আলী পাটোয়ারী ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে তার পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন দৈনিক চাঁদপুর দিগন্তের উপদেষ্ট সম্পাদক অধ্যক্ষ মুহাম্মদ মাহবুবুর রহমান, সম্পাদক ও প্রকাশক এড: শাহজান মিয়া, নির্বাহী সম্পাদক মুহাম্মদ ইলিয়াছ পাটওয়ারী সহ পরিবারের সদস্যবৃন্দ।

যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধার কনিষ্ঠ পুত্র কাস্টমস কর্মকর্তা মাহফুজুর রহমান পিতার বর্ণাঢ্য জীবনের কথা বলতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। তিনি ইচ্ছা-অনিচ্ছাকৃত কখনো নামাজ কাজা করেননি। মসজিদ মাদরাসা বিনির্মানে ভূমিকা পালন করে গেছেন।দেশপ্রেমিক এ পিতার জন্য সকলের নিকট দোয়া কামনা করেন। জানাজা শেষে দারুসসালাম মসজিদের সামনে নিজ ভূমিতে দাফন করা হয়।

জানাজা ও দাফনকালে সামাজিক, রাজনৈতিক ও এলাকার বিভিন্ন শ্রেণী-পেশার মুসুল্লি উপস্থিত ছিলেন। নিউ ট্রাক রোড নিবাসী যুদ্ধাহত বীরমুক্তিযোদ্ধা সেকান্দর আলী পাটোয়ারী গত বুধবার রাত ৯ঃ৩০মিঃ তাঁর নিজ বাসভবনে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তিনি স্ত্রী ২ পূত্র ১ কন্যা নাতি নাতনী সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সম্পর্কিত খবর