চাঁদপুর চক্ষু হাসপাতালের আয়োজনে জিলানী চিশতী কলেজে চক্ষু চিকিৎসা

চাঁদপুর খবর রিপোর্ট ঃ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে চাঁদপুর মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের আয়োজনে চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের শাহতলী জিলানী চিশতী কলেজে দিনব্যাপী ছাত্র-ছাত্রীদের মাঝে বিনামূল্যে চক্ষু চিকিৎসা ক্যাম্পের উদ্বোধন করা হয়েছে।

৯মার্চ (বৃহস্পতিবার) সকাল সাড়ে ১০টায় কলেজ মিলনায়তনে চাঁদপুর মাজহারুল হক বিএনএসবি হাসপাতালের কো-অর্ডিনেটর (প্রোগ্রাম এন্ড অ্যাডমিন) ইঞ্জিনিয়ার শামীম খান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও চক্ষু ক্যাম্পের শুভ উদ্বোধন করেন কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

প্রধান অতিথি কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী বক্তব্যে বলেন, আমি প্রথমেই ধন্যবাদ জানাই চাঁদপুর মাজহারুল হক বিএনএসবি হাসপাতালের কো-অর্ডিনেটর (প্রোগ্রাম এন্ড অ্যাডমিন) শামীম খান এর নেতৃতে চিকিৎসক টিম কে।

এ টিম আমাদের এ কলেজে শিক্ষার্থীদের চক্ষু রোগের চিকিৎসা সেবা প্রদান করবেন। চোখ আমাদের অমূল্য সম্পদ, যাদের চোখ নেই তারা এর মর্ম বুঝে। তাই চোখের চিকিৎসা ও পরিচর্যা নিতে হবে। চক্ষু হাসপাতালের এটা একটা মানবিক কাজ। চাঁদপুর মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল নিরলস ভাবে মানুষের সেবায় কাজ করছে। এ হাসপাতালের চিকিৎসা সেবা খুবই ভালো।

তিনি বলেন, এ কলেজের ৮০ভাগ শিক্ষার্থী ছাত্রী। এখানে বেশির ভাগই শিক্ষার্থীর অভিভাবক শ্রমজীবি।চক্ষু হাসপাতালের কর্মকর্তা শামীম ভাইয়ের সহযোগিতায় ও আমার ব্যক্তিগত অর্থায়ানে এলাকার প্রায় ২৬জনের চোখের ছানি চিকিৎসা করানো হয়েছে। তাদের চোখের ছানি অপারেশন করা হয়েছে। এ হাসপাতালে যারা পরিচালনায় রয়েছে, তারাও ভালো। এ হাসপাতালটি চাঁদপুর বাসীর জন্য সম্পদ।

তিনি বলেন, এ কলেজ থেকে শিক্ষার্থীরা শিক্ষা গ্রহন করে দেশের কল্যানে কাজ করছে। তোমরাও আগামীতে এর সফলতা ধরে রাখবে। দেশের উন্নয়নে কাজ করবে।

২৯নং উত্তর শাহতলী জোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কলেজ গভনিং বডির সদস্য মো: আবুল কালাম আজাদের পরিচালনায় অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন, চাঁদপুর মাজহারুল হক বিএনএসবি হাসপাতালের কো-অর্ডিনেটর (প্রোগ্রাম এন্ড অ্যাডমিন) ইঞ্জিনিয়ার শামীম খান ।

তিনি বক্তব্যে বলেন, সাংবাদিক সোহেল রুশদী সাহেবে’র সহযোগিতায় আজকের এ অনুষ্ঠান হচ্ছে। তিনি আমাদের মাধ্যমে আজকে তোমাদের বিনামূল্যে চোখের চিকিৎসার প্রদানের উদ্যোগ নিয়েছেন। এর প্রশংসার দাবিদার একমাত্র রুশদী সাহেব। সোহেল রুশদী সাহেব এ এলাকার সকল প্রতিষ্ঠানে শিক্ষার উন্নয়নে কাজ করছেন। তাই আমি ধন্যবাদ জানাই।

তিনি বলেন, আমাদের কাজ জনগণকে সেবা দেওয়া। আমরা এর আগে জোবাইদা স্কুল ও জিলানী চিশতী হাইস্কুলে শিক্ষার্থীদের চোখের চিকিৎসায় ক্যাম্প করেছি। এখন সাংবাদিক সোহেল রুশদী সাহেবের অনুরোধে কলেজে ক্যাম্প করলাম। যাদের আর্থিক অসুবিধা আছে, আমরা তাদের কমখরচে চিকিৎসা করছি এ হাসপাতাল থেকে। আমাদের আজকের মেয়েরা আগামী দিনের দায়িত্ব নিতে হবে।

মেয়েদের দায়িত্ব বেশি, পরিবার, সন্তানসহ সকল দায়িত্বই মেয়েদের পালন করতে হয়। অনেক নারী অন্ধ, এটার মূল কারন হচ্ছে, আর্থিক অস্বচ্ছলতা। আর্থিক অস্বচ্ছলতার কারনে অনেকে চোখের চিকিৎসা করতে পারে না। গ্রামাঞ্চলে চিকিৎসা সেবার অপ্রতুলতা রয়েছে, তাই আমরা গ্রাম পর্যায়েও ক্যাম্প করছি। চাঁদপুর জেলার আশেপাশে এ হাসপাতালের মত বড় হাসপাতাল নেই। আমরা চাই আমাদের চিকিৎসা সেবার ম্যাসেজ গ্রামাঞ্চলে ছড়িয়ে পড়ুক।

আলোচনা সভা শেষে চক্ষু চিকিৎসার দিনব্যাপী ক্যাম্পের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, চাঁদপুর মাজহারুল হক বিএনএসবি হাসপাতালের কো-অর্ডিনেটর (প্রোগ্রাম এন্ড অ্যাডমিন) ইঞ্জিনিয়ার শামীম খান সহ অতিথিবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, চাঁদপুর মাজহারুল হক বিএনএসবি হাসপাতালের পাবলিক রিলেশন অফিসার মো: আবু জাফর।

এসময় চক্ষু চিকিৎসা সেবা প্রদান করেন, চাঁদপুর মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের সিনিয়র অফথ্যালমিক প্যারামেডিক্স চিকিৎসক মোঃ মঈনুল হোসেন, সহকারী মোঃ মিলন।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জিলানী চিশতী কলেজের সহকারি অধ্যাপক মো: গোলাম সারওয়ার, সহকারি অধ্যাপক সাহেরা আক্তার, সহকারি অধ্যাপক মো: কামরুল হাসান, সহকারি অধ্যাপক শামীমা আক্তার, সিনিয়র প্রভাষক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসা: তহমিনা আক্তার, কলেজের সিনিয়র প্রভাষক ফারজানা আক্তার, সিনিয়র প্রভাষক মো: জিয়াউর রহমান, প্রভাষক মো: হানিফ মিয়া, প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, প্রভাষক মো: হাবিবুর রহমান, প্রভাষক মো: মানিক মিয়া,

প্রভাষক মো: শাহাদাত হোসেন, প্রভাষক মো: মাহবুবুর রহমান, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের মহিলা মেম্বার মিসেস ফিরোজা বেগম, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও সাবেক মেম্বার মো: সফিক কারী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো: আবুল কাশেম কারী, ইউনিয়ন আওয়ামীলীগের সদস্য মো: মোস্তফা মিজি (ভান্ডারী), ৪নং ওয়ার্ড কমিউনিটি পুলিশের সহ-সভাপতি মো: নুরুজ্জামান মুন্সি,

উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: নেছার আহমেদ খান, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের হিসাব সহকারি মো: মোস্তফা কামাল, জিলানী চিশতী কলেজের লাইব্রেরী শিক্ষক নাছরীন আক্তার, শরীরচর্চা শিক্ষক হালিমা আক্তার, অফিস ইনচার্জ মোঃ রানা সরকার, অফিস সহকারি মো: মেহেদী হাসান।

অনুষ্ঠানে কলেজের পক্ষ থেকে চাঁদপুর মাজহারুল হক বিএনএসবি হাসপাতালের কো-অর্ডিনেটর (প্রোগ্রাম এন্ড অ্যাডমিন) ইঞ্জিনিয়ার শামীম খান কে ফুলেল শুভেচ্ছা জানান কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

চক্ষু শিবির ক্যাম্পিং এ জিলানী চিশতী কলেজের ২৫জন শিক্ষার্থী, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের ৪৫জন শিক্ষার্থী, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের ৩৪জন ছাত্রী সহ মোট ১শ ৪জন শিক্ষার্থীর চোখের পরীক্ষা করা হয়। এ ছাড়া ১৩জন এলাকার গন্যমান্যব্যক্তি ও অভিভাবকগণেরও চোখের পরীক্ষা করা হয়।

পরীক্ষা শেষে রোগ অনুযায়ী শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে চশমা, ড্রপ ও ঔষধ বিতরণ করেন, কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী এবং চাঁদপুর মাজহারুল হক বিএনএসবি হাসপাতালের কো-অর্ডিনেটর (প্রোগ্রাম এন্ড অ্যাডমিন) ইঞ্জিনিয়ার শামীম খান সহ অতিথিবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জিলানী চিশতী কলেজ প্রাঙ্গনে চাঁদপুর মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসাপাতালের আয়োজনে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী ও হাসাপাতালের কো-অর্ডিনেটর (প্রোগ্রাম এন্ড অ্যডমিন) ইঞ্জিনিয়ার শামীম খান নেতৃত্বে র‌্যালি অনুষ্ঠিত হয়।

সম্পর্কিত খবর