৭ই মার্চ উপলক্ষ্যে চাঁদপুর সদর উপজেলা আ’লীগের আলোচনা সভা

এম এম কামাল : ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে চাঁদপুর সদর উপজেলা আওয়ামী লীগের আয়োজনে চান্দ্রা ইউনিয়নে ইয়াকুব আলী স্মারক উচ্চ বিদ্যাযালয় মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিকেলে আলোচনায় ভাচুয়ালি প্রধান অতিথির বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপি। এসময় তিনি বলেন, ১৯৭১ সালে রেসকোর্স ময়দানে ধাপে ধাপে লালন করা স্বপ্ন ১৮ মিনিটের ভাষনে তুলে ধরেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেদিন মাঠে ছিল লক্ষ লক্ষ সংগ্রামী ।

শিক্ষামন্ত্রী দীপু মনি আরও বলেন, ১৮ মিনিটের ভাষষে বঙ্গবন্ধু সেদিন দীর্ঘ ২৩ বছরের বাঙ্গালী শোষন, বঞ্চনা, নিপিড়নের কথা তুলে ধরেছিলেন। তিনি স্বৈরশাকদের বিরুদ্ধে রুখে দাড়িয়ে বাঙ্গালীকে স্বাধীনতার জন্য ঝাপিয়ে পড়ার ঘোষণা দিয়েছিলেন।

মন্ত্রী আরও বলেন, বাঙ্গালী কি করে স্বাধীনতা লাভ করবে তাও তিনি বলেছিলেন, যার যা কিছু তা নিয়ে ঝাঁপিয়ে পড়তে হবে। বঙ্গবন্ধুর সেদিন সাড়ে ৭ কোটি মানুষকে এ ভাষন শক্তি জুগিয়েছিল। মানব ইতিহাসের আড়াই হাজার ভাষনের মধ্যে শ্রেষ্ঠ ভাষনের স্থান দখল করে আছে। বঙ্গবন্ধু আমাদের স্বাধীন দেশ দিয়ে গেছেন। কিন্তু মাত্র স্বাধীনতার ৩ বছর ৭ মাস পরে তাকে স্বপরিবারে হত্যা করা হয়েছিল। বঙ্গবন্ধুর মৃত্যুর পর পাকিস্থানী ভাবধারা আবার বাংলাদেশে ফিরিয়ে নেওয়ার চেষ্টা করা হয়েছিল। স্বাধীনতার শ্লোগান জয় বাংলাকে নিষিদ্ধ করা হয়েছিল। বাংলার মানুষ ১৯৮১ সালের ১৭ মে প্রাণ ফিরে পায় যখন শেখ হাসিনা বাংলাদেশে আবার ফিরে আসেন।

আলোচনা সভায় চাঁদপুর সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল ইসলাম নাজিম দেওয়ানের সভাপতিত্বে ও আলী এরশ্বাদ মিয়াজীর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি ইউসুফ গাজী, সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, অ্যাডভোকেট মুজিবুর রহমান ভূঁইয়া, উপদপ্তর সম্পাদক অ্যাডভোকেট রনজিৎ রায় চৌধুরী, কৃষি বিষয়ক সম্পাদক অজয় কুমার ভৌমিক,

পৌর আওয়ামী লীগের সভাপতি রাধা গোবিন্দ গোপ, সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আইয়ুব আলী বেপারী, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মাহফুজুর রহমান টুটুল, মোহাম্মদ আলী মাঝি, জেলা যুব মহিলা লীগের সভাপতি ফরিদা ইলিয়াছ, সদর উপজেলা যুবলীগের আহবায়ক অ্যাডভোকেট হুমায়ন কবির সুমনসহ আওয়ামী লীগ, যুবলীগ, মহিলালীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

সম্পর্কিত খবর