আন্তর্জাতিক নারী দিবসে নারীদের স্বাস্থ্য সুরক্ষায় চক্ষু চিকিৎসা

বাংলাদেশ: ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন” এই প্রতিপাদ্যে পালিত হলো এবারের আন্তর্জাতিক নারী দিবস ২০২৩।

চক্ষু চিকিৎসা ক্ষ্যেত্রে নারীর ক্ষমতায়নের উদ্দেশ্যে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল এবং ভিশন সেন্টারসমূহে দিনব্যাপি র‌্যালি, আলোচনা সভা এবং নারী ও শিশুদের জন্য বিনামূল্যে চক্ষু চিকিৎসা কার্যক্রমের আয়োজন করা হয়েছে।

হাসপাতালে আগত রোগী, হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীগনের উষ্ণ প্রীতির নিবিড় বন্ধনের ফাল্গুনের উষ্ম বেলায় আনন্দ প্রেরনায় প্রানপ্রাচুর্যে ভরে উঠেছিল আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মঙ্গলবার মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল মিলনায়তনে অরববিস ইন্টারন্যাশনাল এর সহযোগীতায় আলোচনা সভার আয়োজন করা হয় এবং শাহরাস্তি, হাইমচর ও রামগতি উপজেলায় বিনামূল্যে চক্ষু চিকিৎসা ক্যাম্পের আয়োজন করা হয়। আলোচনা সভায় হাসপাতালের নারী কর্মীগন এবং চোখের চিকিৎসা নিতে আগত নারীরোগীগন অংশগ্রহন করেন।

চক্ষু চিকিৎসা শিবিরের মাধ্যমে ০৩টি স্থানে ৫৯৭ জন নারীকে বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা প্রদানপূর্বক ডায়াবেটিস পরীক্ষা করে ঔষধ প্রদান, বিনামল্যে ১০৯ জনকে চশমা প্রদানসহ ৪৮ জন ছানী রোগীকে অপারেশনের জন্য বাছাই করে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত চক্ষু বিশেষজ্ঞ ও মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের চীফ কনসালটেন্ট ডাঃ মোঃ আনোয়ার হোসেন শেখ। হাসপাতালে হিসাব কর্মকর্তা জনাব ফাতেমা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের চক্ষু চিকিৎসক ডাঃ তাসলিমা আক্তার। উপস্থিত অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ঝরনা বেগম, সুকলা সাহা, নাসিমা আক্তার, রীনা বেগম প্রমুখ।

আলোচনা অনুষ্ঠানে বক্তাগন বলেন, বর্তমান সমাজে নারীরা দেশমাতৃকার উন্নয়নে গরুত্বপূর্ন ভূমিকা পালন করে আসছে। শিক্ষা, চিকিৎসা, ব্যবসা-বানিজ্য, প্রযুক্তিসহ উন্নয়নমূলক খাতসমূহে নারীদের অবদান ক্রমবর্ধমান রয়েছে। তথাপিও আমাদের সমাজের নারীরা তাদের প্রকৃত অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। আন্তর্জাতিক নারী দিবসের আজকের এ প্রতিপাদ্য বিষয়টি অতীব বাস্তবসম্মত।

ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবনী কার্যক্রমের মাধ্যমে পিছিয়ে পড়া নারীদের চক্ষু চিকিৎসা সেবা নিশ্চিতকরনে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল বদ্ধপরিকর। চক্ষু চিকিৎসা সেবায় নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও বিনামূল্যে নারীদের দৃষ্টিশক্তি পরীক্ষা, এবং চক্ষু চিকিৎসা শিবির আয়োজন করার জন্য তিনি উন্নয়ন সহযোগী সংস্থা অরবিস ইন্টারন্যাশনাল ও হাসপাতাল কতৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ ধরনের আরো কার্যক্রম বান্তবায়নের অনুরোধ জানান।

নারী ক্ষমতায়নে উদ্ভাবনী হিসেবে অরবিস ইন্টারন্যাশনালের সহযোগীতায় “স্টাবলিশিং এ মডেল অফ উইমেন লীড গ্রীণ ভিশন সেন্টার ইন রিমোট রুরাল এরিয়াস অব বাংলাদেশ” প্রকল্পের মাধ্যমে চাঁদপুর জেলার শাহরাস্তি ও হাইমচর উপজেলায় এবং লক্ষ্ম§ীপুর জেলার রাগগতি উপজেলায় ০৩টি আধুনিক প্রযুক্তি নির্ভর সৌরচালিত অত্যাধুনিক চিকিৎসা যন্ত্রপাতির সমন্বয়ে উইমেন লীড গ্রীন ভিশন সেন্টার প্রান্তিক অঞ্চলের নারী, শিশু ও বয়স্কদের তাদের দোরগোড়ায় স্বল্পমূল্যে এবং বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা প্রদান করছে। ভবিষ্যতে এ ধরনের আরোও কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

নারী নেতৃত্বাধীন গ্রিন ভিশন সেন্টারগুলো একটি উদ্ভাবনী পদ্ধতি যা শুধুমাত্র অত্র অঞ্চলের চক্ষু চিকিৎসা স্বাস্থ্যের সেবার মান উন্নত করে না বরং ঐতিহ্যগতভাবে যেখানে চিকিৎসা সেবার অপ্রতুলতা আছে সেখানে স্থায়িত্বের সাথে কাজ করে। নারীদের নেতৃত্বে পরিচালিত ভিশন সেন্টারগুলোতে নারী ও মহিলাগন স্বাচ্ছন্দেই তাদের সমস্যাগুলো শেয়ার করতে পারেন, ফলে তারা সহজেই চোখের চিকিৎসা সেবা পেতে পারেন। উক্ত ভিশন সেন্টারগুলো পরিচালনার জন্য মহিলাদের নেতৃত্বাধীন ব্যবস্থাপনা দলকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং নিয়মতি রিফ্রেশার ট্রেনিং এর মাধ্যমে তাঁদেরকে আরোও দক্ষ এবং কর্মমূখী করে গড়ে তুলছে।

উইমেন লীড গ্রীন ভিশন সেন্টারগুলোতে অনেক মহিলাই নিজের এবং তাদের পরিবার ও সন্তানদের চোখের চিকিৎসা নেওয়ার জন্য আসে তখন মহিলাদের দ্বারা পরিচালিত হওয়ার তারা চিকিৎসা সেবা গ্রহনে স্বাচ্ছন্দ বোধ করেন। এটি নারীদের কর্মসংস্থান সৃষ্টি এবং তাদের আর্থিক স্বাধীনতা বৃদ্ধির মাধ্যমে প্রান্তিক অঞ্চলে নারীদের ক্ষমতায়ন করে, যাহা এসডিজি অর্জনে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে।

প্রত্যন্ত অঞ্চলে সুবিধাবঞ্চিত নারীদের বিনামূল্যে মানসম্মত চক্ষু চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে অরবিস ও মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের উইমেন লীড গ্রীন ভিশন সেন্টার স্থপনের এই উদ্যোগ অত্যান্ত প্রশংসনীয়। অত্র অঞ্চলের নারী ও শিশুর চোখের চিকিৎসা সেবা প্রদান করতে ভ্রম্যিমান চক্ষু চিকিৎসা কার্যক্রম, ভিশন সেন্টার, নারীদের জন্য বিশেষায়িত চক্ষু চিকিৎসা শিবির ইত্যাদি কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

স্থানীয় সুবিধাবঞ্চিত নারীদের মাঝে চক্ষুচিকিৎসা সেবা সম্পর্কে ধারণা দেয়া ও তাদের উন্নত চিকিৎসা পাওয়ার অধিকার বিষয়ে সচেতন করার লক্ষ্যে এ আলোচনা সভা ও চক্ষু চিকিৎসা শিবিরের আয়োজন করা হয়েছে। বর্তমান বিশ্বে অন্ধত্বের প্রায় ৫৫ শতাংশই হচ্ছে নারী। চক্ষু চিকিৎসার খরচ মেটানোর জন্য অনেক ক্ষেত্রে নারীরা পরিবার থেকে প্রয়োজনীয় আর্থিক সংকুলান না পাওয়ার কারনে এবং যাতায়াত খরচ বেশী হওয়ার কারনে প্রায়শঃই নারীরা চক্ষু চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। সর্বোপরি নিরক্ষরতা, অসচেতনতা এবং চক্ষু চিকিৎসার ফলাফল সম্পর্কে অজ্ঞতার কারনেই নারীরা চক্ষু চিকিৎসা সেবায় অনেক ক্ষেত্রে পিছিয়ে পড়ছে। এ সমস্যা থেকে উত্তরনের লক্ষ্যে এবং সমাজে চক্ষু চিকিৎসা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের এ ধরনের কার্যক্রম অব্যহত থাকবে।

চাঁদপুরসহ এ অঞ্চলের রোগীদেরকে উন্নত চক্ষু চিকিৎসা প্রদানের একমাত্র বিশেশায়িত চক্ষু হাসপাতালটি ১৯৮২ সালে প্রতিষ্ঠা লাভের পর থেকে নানা ধরনের সামাজিক কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।

হাসপাতালটি বহিঃবিভাগ ও অন্তঃবিভাগে সেবা প্রদানের পাশাপাশি ভিশন সেন্টার ও বিভিন্ন আউটরিচ পোগ্রাম যেমন বিনামূল্যে স্ক্রীনিং আই ক্যাম্প ও ছানি অপারেশন, স্কুল সাইট টেস্টিং পোগ্রাম ও চশমা প্রদান সহ সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও কর্মশালা নিয়মিত আয়োজন করে আসছে।

সম্পর্কিত খবর