চাঁদপুরে জাতীয় পাট দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা

গাজী মোঃ ইমাম হাসানঃ চাঁদপুরে জাতীয় পাট দিবস উদযাপন উপলক্ষে র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টায় চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয় থেকে র্যালী বের করা হয়।

র্যালীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান। পরে জেলা প্রশাসকের কার্যালয়ে স্থানীয় সরকারের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) অতিরিক্ত জেলা প্রশাসক ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে জেলা পাট অধিদপ্তরের মূখ্য পরির্দশক মহিউদ্দিন আহমেদ ভুঁইয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিগার সুলতানা, জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ মুকবুল হোসেন,

উপ সহকারী কৃষি অফিসার মোবারক হোসেন, উপ-সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা আফরোজা আক্তার, রানা মজুমদার, খাদ্য পরিদর্শন নাছির উদ্দিন, স্টার আলকায়দা জুট মেইলের কর্মকতার্ মোঃ মফিজুল ইসলাম,ডব্লিউর রহমান জুট মিলের উৎপাদন কর্মকতার্ মোঃ বদিউজ্জামান,এপ্যালো কোল্ড স্টোরের ফোরম্যান জাহাঙ্গীর হোসেন, পাট ব্যবসায়ী বিল্লাল মাল, সুরুজ মিয়া,নুর মোহাম্মদ বতু,জেলা সমাজ সেবা কার্যালয়ের সহকারী পরিচালক মিয়া ফিরোজ আহম্মেদ, চাঁদপুর চেম্বার অফ কর্মাসের পরিচালক গোপাল চন্দ্র সাহ।

এ সময় বিভিন্ন অধিদপ্তরের কর্মকতার্, ব্যবসায়ী সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে সভাপতি স্থানীয় সরকারের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ইমতিয়াজ হোসেন বলেন দিন দিন আমাদের দেশে পাট উৎপাদন কমে যাচ্ছে। বাংলাদেশে ভাল পাট উৎপাদনের, বাংলাদেশে উন্নত মানের পাট উৎপাদন হয়, আমাদের দেশের পাট সম্পদকে রক্ষা করতে হলে, পাটের ব্যাগের ব্যবহার বাড়াতে হবে। পাটকে বাঁচাতে হলে পলিতিন উৎপান বন্ধ করতে হবে, পাট থেকে ব্যাগ, বস্তাসহ বিভিন্ন উৎপান হয়ে থাকে, পলিতিন বর্জন করলেই আমাদের পাট উৎপাদন বাড়তে।

তিনি বলেন পাট চাষের বিষয়ে কৃষকদের উৎসাহ করতে হবে, কৃষি বিভাগ মাঠ পর্যায়ে গিয়ে কৃষকদেরকে পাটের বিষয়ে জানাতে হবে। সরকার পাট উৎপাদনের জন্য ব্যাপক প্রদক্ষেন হাতে নিয়েছে। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে পাট উৎপাদনের বিকল্প নেই।

তিনি বলেন, বিশ্বের সব চাইতে উন্নত মানের পাট বাংলাদেশই উৎপাদন হচ্ছে। স্মার্ট বাংলাদেশ গড়তে পাট খাতকে এগিয়ে নিতে হবে। পাটের সুদিন ফিরিয়ে আনতে হবে, প্রকৃতি থেকে পাট সৃষ্টি হচ্ছে। পলিথিন পাটখাতকে ধ্বংক করছে, আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য পাট উৎপাদনে কৃষকদেরকে উৎসাহ দিতে হবে।

সরকার কৃষকদের পাটসহ বিভিন্ন বীজ বিনা পয়সায় দিচ্ছে, সঠিক ভাবে সেসব কাজগুলো কলেই বাংলাদেশ পাটখাতে দ্রুত এগিয়ে যাবে।

 

সম্পর্কিত খবর