চাঁদপুরের ফুলের দোকানেও লেগেছে মাতৃভাষার ছোঁয়া

মাসুদ হোসেন : ফুল হাতে যেতে হবে প্রভাতফেরিতে। জানাতে হবে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এলেই বেড়ে যায় ফুল বিক্রেতাদের কদর, বাড়ে ব্যস্ততা।

তাই ফুলের দোকানেও লেগেছে মাতৃভাষার ছোঁয়া। চাঁদপুরের ছোট বড় বিভিন্ন বাজারের ফুলের দোকানগুলো দেখে সহজেই তা অনুমান করা যায়।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল থেকেই মধ্য রাত পর্যন্ত চাঁদপুর জেলা শহর, বাবুুরহাট, মহামায়া, বাকিলা, হাজীগঞ্জ, আলীগঞ্জ, উয়ারুকসহ অন্যান্য উপজেলা শহরের বিভিন্ন বাজারে ভ্রাম্যমান এই বাহারি ফুলের দোকান লেগেই ছিল ক্রেতাদের উপচেপড়া ভিড়।

শেষ পর্যন্ত অনেক ফুলের সংকট দেখা দিয়েছে দোকানগুলোতে। সব বয়সী ক্রেতারাই বাহারি রঙের ফুল ক্রয় নিয়ে হইচই পড়ে যায় ভ্রাম্যমান এই দোকানগুলোয়। এছাড়াও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ সামাজিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকেও ফুল ক্রয় করতে দেখা দায়িত্বশীলদের। কয়েকজন ক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, তারা তাদের ছোট সন্তান কিংবা ভাই বোনদের জন্য ফুল কিনতে এসেছেন। শিশু শিক্ষার্থীরা ফুলেল সাজে সেজে প্রভাতফেরীতে যাবে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে। ক্রেতারা আরো জানান, সকালে ফুলের দাম কিছুটা কম থাকলেও বিকেলের পর থেকে তা বেড়ে যায়।

কয়েকজন ফুল বিক্রেতা জানান, সকালে ফুলের ক্রেতা তেমন না থাকলেও সময় বাড়ার সাথে সাথে ক্রেতাদের আনাগোনা বেড়ে যায়। আমরা অনেক টাকা দিয়ে গাড়ি ভাড়া করে ঢাকা থেকে ফুল এনেও পোষাতে হিমশিম খেতে হয়। এবছর শেষ পর্যন্ত কি হয় আল্লাহ ভালো জানেন। এক প্রশ্নের জবাবে তারা বলেন, বিকেলের পর থেকে ফুলের চাহিদা বেড়ে যাওয়ায় সব ব্যবসায়ীই দাম কিছুটা বাড়িয়ে দিয়েছে।

সম্পর্কিত খবর