হাজীগঞ্জে ভ্যেকু দিয়ে কৃষি জমির মাটি কেটে ইট ভাটায় বিক্রয় !

গাজী মহিনউদ্দিন : হাজীগঞ্জে ভ্যেকু দিয়ে কৃষি জমির মাটি কাটার অপরাধে অভিযান পরিচালনা করেছে হাজীগঞ্জ উপজেলা প্রশাসন।

১১ জানুয়ারী বুধবার বিকেলে হাজীগঞ্জ পৌরসভার কংগাইশ উত্তর মাঠে ভ্যেকু দিয়ে কৃষি জমির মাটি কাটার অপরাধে ভ্রাম্যমান আদালতে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কংগাইশ গ্রামের মাছের হ্যাচারী ব্যবসায়ী মো. আবুল কাশেমের ভাই মো. জামাল হোসেনকে ভ্যেকু দিয়ে মাটি কাটার অপরাধে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

হাজীগঞ্জ পৌরসভার ৯নং ওয়ার্ড কংগাইশ এবং ৮নং হাটিলা পূর্ব ইউনিয়নের বিভিন্ন স্থানে আবুল কাশেম ও তার ভাই জামাল হোসেন বর্ষার মৌসুমে অবৈধ ড্রেজারে কৃষি জমি খনন, ভ্যেকু দিয়ে মাটি কাটা কেটে ট্রাক যোগে বিভিন্ন স্থানে বিক্রয় করে আসছেন।

কংগাইশ মাঠে মকিমাবাদ গ্রামের জসিম নামের জৈনক ব্যক্তি প্রায় ২০ থেকে ২৫টি ট্রাকে মাটি কেটে কাঠালি ইটভাটায় বিক্রয় করে আসছে। সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত ভ্যেকু দিয়ে কৃষি জমির মাটি কেটে অবৈধ ইটের ভাটায় পৌঁছে দেয়।

দীর্ঘদিন ধরে অবাধে ভ্যেকু দিয়ে কৃষি জমির মাটি কেটে ট্রাকে করে অবৈধ ইটের ভাটায় দীর্ঘদিন ধরে বিক্রয় করে আসছে একটি চক্র। রাত দিন ২৪ ঘন্টা ভ্যেকু দিয়ে কৃষি জমির মাটি কেটে বিভিন্ন স্থানে ইটের ভাটায় বিক্রয় করে আসছে স্থানীয় একটি চক্র। কৃষি জমি রক্ষায় হাজীগঞ্জ উপজেলা প্রশাসন একাধিক স্থানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জরিমানার আওতায় অপরাধীদের নিয়ে আসছে।

অভিযান পরিচালনা করা হলেও কোন ভাবে থামানো যাচ্ছে নিষিদ্ধ ট্রাক্টরে কৃষি জমির মাটি কাটা।

হাজীগঞ্জের ৯নং গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নের জগন্নাথপুর, হরিপুর ও কাকৈরতলা গ্রামে মোজাম্মেল নামের ব্যক্তি দীর্ঘদিন ধরে স্থানীয় জনপ্রতিনিধিদের ছত্রছায়ায় কৃষি জমির মাটি ইটভাটা এবং ঘর বাড়ি নির্মাণকারীদের কাছে বিক্রয় করে আসছে। ১০নং গন্ধর্ব্যপুর দক্ষিণ ও ৬নং বড়কুল পূর্ব ইউনিয়নে সেন্দ্রা গাজী বাড়ির শরীফ গাজী নামের এই মাটি বিক্রেতা ৩০ থেকে ৪০টি ট্রাকে কৃষি জমির মাটি ইটভাটাসহ বিভিন্ন স্থানে বিক্রয় করে আসছে।

৯নং গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নে একাধিক অবৈধ ইটের ভাটা থাকায় সেখানে মাটির যোগান দিতে প্রতিনিয়ত ট্রাক যোগে কৃষি জমির মাটি সংগ্রহ করা হয়। কৃষি জমির মাটি কেটে নেওয়ার বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় কোন ব্যবস্থা গ্রহণ না করায় অবাধে মাটি কাটার মহোৎসব।

পরিবেশ অধিদপ্তরে নাম মাত্র অভিযানে থেমে নেই অবৈধ ভাবে ইট উৎপাদন কার্যক্রম। এ দিকে যেমন করে ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষকরা, ঠিক তেমনি ঘটছে পরিবেশের বিপর্যয়।

সম্পর্কিত খবর