চাঁদপুরে ২২৬৭টি শিক্ষা প্রতিষ্ঠানে ৫৪ লাখ বই বিতরণ

সাইদ হোসেন অপু চৌধুরী : চাঁদপুরে আনন্দঘন পরিবেশে বছরের প্রথমদিন বই উৎসবে মেতেছিল শিক্ষার্থীরা। উৎসবমুখর এবং আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে সারা দেশের মতো চাঁদপুরেও নানা আয়োজনে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে রোববার (১ জানুয়ারি) চাঁদপুর জেলার ৮টি উপজেলার প্রাথমিক, মাধ্যমিক এবং মাদরাসার প্রায় ২২৬৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫ লাখ ২১ হাজার ৯৮৬ জন শিক্ষার্থীকে মোট ৫৪ লাখ ১৬ হাজার ৬শ’ ৭২ বই দেওয়া হয়। এসব বই বছরের প্রথম দিনেই বিতরণ করা হয়েছে।

রোবববার সকালে চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা বিভাগের আয়োজনে হাসান আলী উচ্চ বিদ্যালয়, হাসান আলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও কালেক্টরেট স্কুল এণ্ড কলেজের শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করেন জেলা প্রশাসক কামরুল হাসান।

চাঁদপুর জেলার প্রধান বাণিজ্যিক এলাকা পুরাণবাজার পূর্ব শ্রীরামদী ৩ নং বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণের উদ্বোধন করেন ম্যানেজিং কমিটির সভাপতি ও চাঁদপুর জেলা আওয়ামীলীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ।

বেলা সাড়ে ১১টায় চাঁদপুর আক্কাস আলী রেলওয়ে একাডেমি, বিষ্ণুদী আজিমিয়া ও আক্কাস আলী রেলওয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল।

সকাল ১১টায় চাঁদপুর শহরের পৌর শহীদ জাবেদ উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উৎসবে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ওমর ফারুকের সভাপতিত্বে শিক্ষার্থীদের মাঝে প্রধান অতিথি হিসেবে বই বিতরণ করেন চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল।

উল্লেখ্য, জেলা শিক্ষা অফিসার ও প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, জেলার ২৯৫টি উচ্চ বিদ্যালয়ে ও ১৯৫টি মাদ্রাসায় ২ লাখ ৫৭ হাজার শিক্ষার্থীর হাতে ৪০ লাখ ৮১ হাজার ৮শ’ ৩০ টি নতুন বই তুলে দেয়া হয়। চাঁদপুরে ১ হাজার ৭শ’ ৭৭টি প্রাথমিক বিদ্যালয়ে ২ লাখ ৬৪ হাজার ৯শ’ ৮৬ জন শিক্ষার্থীর মাঝে ১৩ লাখ ৩৪ হাজার ৮শ’ ৪২টি নতুন বই বিতরণ করা হয়। বিদ্যালয়গুলোতে ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে নতুন বছরের বই বিতরণ করা হয়।

সম্পর্কিত খবর