চাঁদপুরে ভেজালমুক্ত খাবার গ্রহণ-সুস্থ দেহ সুন্দর মন শীর্ষক ওয়ার্কশপ

স্টাফ রিপোর্টার : গতকাল ২৫ মে বৃহস্পতিবার সকাল ১০ টায় চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের মিলনায়তনে লাইফস্টাইল এবং হেলথ এডুকেশন এন্ড প্রমোশন, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের উদ্যোগে Preventin of Food Adulteration to ensure Food Safety and also in the interest public health safety শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার ফারজানা আক্তার বলেন, সুস্থ সবল জাতি গঠনে ভেজাল খাদ্য পরিহার করে নিরাপদ খাদ্য গ্রহণ ও নিরাপদ খাদ্য গ্রহনের পথকে সহজলভ্য করার জন্য সকলের প্রতি আহবান জানান।

নিরাপদ ও ভেজালমুক্ত খাদ্য পাওয়া জনগণের মৌলিক অধিকার। তিনি আরো বলেন, ভোক্তা, এবং উৎপাদন ও বিপণনের সাথে জড়িত সকলকে সচেতন হওয়ার জন্য আহবান জানান। তাই স্ব স্ব স্থান থেকে নিজেকে সচেতন হতে হবে। তাহলে, ওয়ার্কশপের সার্থকতা রক্ষা হবে।

সভাপতিত্বে জেলা সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ সাহদাৎ হোসেন বলেন, অনিরাপদ খাদ্য অপুষ্টির একটি গুরুত্বপূর্ণ কারণ, যা মানবদেহের জন্য ডায়রিয়া সহ বিভিন্ন ধরনের রোগের কারণ। ভেজাল খাবারের কারণে ক্যান্সার, কিডনি সমস্যা সহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে থাকে। ভেজাল খাদ্য সামগ্রীর প্রকৃতি ও গুনগত মান নষ্ট করে এবং খাদ্যে ভেজাল হিসেবে বিবেচিত। ভেজাল খাবার গ্রহণে প্রচুর মানুষ অসুস্থ হয়ে পড়ছে। তাই আমাদের সুস্থভাবে বাঁচতে হবে। নিজেকে ভেজালমুক্ত রাখতে হলে, নিরাপদ খাবার খাবেন ও নিরাপদ খাবার বিক্রি করবেন। সকলের মধ্যে ধর্মীয় মূল্যবোধ ও সামাজিক মূল্যবোধ বজায় রেখে সচেতন থাকতে হবে।

অনুষ্ঠানের শুরুতে ‘ ভেজালমুক্ত খাবার গ্রহণ – সুস্থ দেহ সুন্দর মন ‘ বিষয়বস্তু নিয়ে উপস্থাপন করেন ও অনুষ্ঠানের সমাপনী বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ জাহিদ হোসেন।

আরো বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি রহিম বাদশা, জেলা তথ্য অফিসার দেলোয়ার হোসেন, জেলা নিরাপদ খাদ্য অফিসার মুহাম্মদ আরিফুল হাসান, জেলা ভোক্তা অধিকার সংরক্ষন সহকারী পরিচালক নূর হোসেন, জেলা বেকারী মালিক সমিতির সাধারণ সম্পাদক বি এম হারুন অর রশীদ।

সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইউসুফ এর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জনপ্রতিনিধি পৌর কাউন্সিলর আয়েশা রহমান, শিক্ষক প্রতিনিধি ওমর ফারুক, জেলা বেকারী মালিক সমিতির সভাপতি এস এম জয়নাল আবেদীন সহ সাংবাদিক, হোটেল এন্ড রেস্তোরাঁ মালিক সমিতি, বাজার কমিটি, এনজিও, ব্র্যাক প্রতিনিধি গন। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনা ছিলেন গ্লোসি মিডিয়ার প্রোগ্রাম ম্যানেজার মোঃ জহিরুল হক।

সম্পর্কিত খবর