চাঁদপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী পালিত

সাইদ হোসেন অপু চৌধুরী : চাঁদপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) সন্ধ্যায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান।

তিনি বক্তব্যে বলেন, বহু গুনের কবি ধুমকেতুর মতন আবিভূত হয়েছিলেন। বাংলাদেশে মুক্তিযুদ্ধে তাঁর গান অনুপ্রানিত করেছিলো। তিনি ছিলেন মানবতার কবি। দারিদ্রের কারণে তাঁর প্রাতিষ্ঠানিক শিক্ষা বেশিদিন এগিযে যেতে পারেনি।

জেলা প্রশাসক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি একে অপরের ব্যক্তিত্ব ওতপ্রোতভাবে জড়িত। একজন স্বাধীনতার বীজ বপন করেছেন আরেকজন জিবন সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীনতার স্বপ্ন বাস্তবায়ন করেছেন।

হাজার বছরের বাঙালির সাংস্কৃতিক ও রাজনৈতিক জাগরণের প্রশ্নে যাদের নাম চলে আসে তাঁরা হলেন একজন কবি কাজী নজরুল ইসলাম ও অপরজন স্বাধীনতা মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁরা মন ও মননে অভিন্ন। বৃটিশ শাসিত সময়ে বঙ্গবন্ধু ও নজরুলের জন্ম। দুজনের ঐক্যসূত্র একই জায়গায়। এ দুজন মহান ব্যক্তিকে নিয়ে আমরা আলোচনা করলাম। তাঁদের দুজনের কর্মের যে যোগসূত্র তা আলোচনা করার চেষ্টা করেছি।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাত, জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, প্রেসক্লাবের সভাপতি এ এইচ এম আহসান উল্লাহ।

সাংবাদিক এমআর ইসলাম বাবুর সঞ্চালনায় মূখ্য আলোচক ছিলেন, প্রাবন্ধিক, গবেষক ও শিশু সাহিত্যিক সরকার আবদুল মান্নান।

আলোচনা সভার পূর্বে জেলার বিভিন্ন সংগঠনের শিল্পীদের সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয় এবং আলোচনা সভা শেষে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক কামরুল হাসানসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

সম্পর্কিত খবর