সুজাতপুর ডিগ্রি কলেজে সপ্তাহব্যাপী পরিদর্শন ও নিরীক্ষা কর্মশালা

স্টাফ রিপোর্টার: শিক্ষা মন্ত্রনালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের উদ্যোগে ও সুজাতপুর ডিগ্রি কলেজের আয়োজনে সপ্তাহব্যাপী “পরিদর্শন ও নিরীক্ষা কর্মশালা” শুরু হয়েছে।

গতকাল ৭ মে রোববার সকাল ১১টায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলার সুজাতপুর ডিগ্রি কলেজের হলরুমে কর্মশালা অনুষ্ঠিত হয়। এরপূর্বে সুজাতপুর ডিগ্রি কলেজ প্রাঙ্গণে বৃক্ষ রোপন করা হয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, শিক্ষা মন্ত্রনালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের শিক্ষা পরিদর্শক মো. আজিজুর রহমান। তিনি বলেন, আমরা রক্তের বিনিময়ে এদেশ পেয়েছি। আমরা এখন স্বপ্ন দেখছি আমাদের পরবর্তী প্রজন্মদের নিয়ে। বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। কিন্তু কিছু ধর্মান্ধ লোকের কারণে গ্রাম-গঞ্জের নারীরা এগুতে পাচ্ছেনা। শিক্ষকদের নারী জাতিকে এগিয়ে তুলতে হবে। গ্রাম-গঞ্জের মেয়েরা কোন ভাবেই যেন পিছিয়ে না পরে সেই দিকে দৃষ্টি রাখতে হবে।

তিনি আরও বলেন, একটি সংসারে নারী ও পুরুষ আয় করলে সংসারের অনেক উন্নতি হয়। এছাড়াও নারী ও পুরুষ কাজ করলে দেশের উন্নয়ন হয়। বর্তমানে শহরের চেয়ে গ্রামের মানুষের আয় বেড়েছে। একই আয়ে শহরের চেয়ে গ্রামে বসবাসরত মানুষের ব্যায় কম হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচিত কমান্ডার ও কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা লে. (অব.) এম এ ওয়াদুদ। তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের মূল্যায়ন করতে হবে। মুক্তিযুদ্ধের ইতিহাস শিক্ষার্থীদের মাঝে তুলে ধরতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী আপনাদের কাছ থেকে সেবা চান। তাই সরকার এমপিওভুক্ত শিক্ষকদের শতভাগ বেতন-ভাতা দিচ্ছেন। আপনাদের দ্বায়িত্ব হলো হালাল ভাবে সরকারের টাকা খাওয়া।

তিনি আরও বলেন, শান্তি সৃষ্টি করতে হলে জ্ঞান অর্জন করতে হবে। পাশাপাশি জ্ঞানের চর্চ্চা করতে হবে। এছাড়াও শিক্ষকদেরই শিক্ষা প্রতিষ্ঠানের শৃঙ্খলা বজায় রাখতে হবে।

সুজাতপুর কলেজের অধ্যক্ষ মোহাম্মদ মাসুদ পারভেজের সভাপতিত্বে এবং ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক শেফালী বেগমের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন, ইসলামী ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক আতাউল্লাহ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন, কর্মশালায় অংশ নেওয়া বোয়ালিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোকন চন্দ্র শীল, মাদ্রাসার শিক্ষক আলমগীর হোসেন। কোরআন তেলোয়াত করেন কলেজের প্রভাষক শাহিন খান ও গীতা পাঠ করেন কলেজের সহকারী অধ্যাপক সুব্রত দাস।

অনুষ্ঠানে অতিথিদের ফুল দিয়ে বরণ করেন কলেজের সহকারি অধ্যাপক অরুন চন্দ্র সরকার ও জ্যাষ্ঠ প্রভাষক হেলেনা আক্তার। সপ্তাহব্যাপী কর্মশালায় একটি কলেজ, আটটি উচ্চ বিদ্যালয় ও একটি মাদ্রাসার ২০জন শিক্ষক অংশ গ্রহন করেন।

একই রকম খবর