প্রশ্ন ফাঁসের সুযোগ নেই, গুজব রটালে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

ঢাকা অফিস : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, রবিবার থেকে সারা দেশে এসএসসি পরীক্ষা শুরু হবে। সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা গ্রহণের জন্য সকল ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই। গুজব রটালে ও ধরা পড়লে কঠোর শাস্তি হবে।

গতকাল শনিবার (২৯ এপ্রিল) দুপুর ২টার দিকে ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজের নবনির্মিত একাডেমিক ভবন উদ্বোধন উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশে তিনি এ কথা বলেন।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করা হবে কি না, এটা নীতিগত সিদ্ধান্তের ব্যাপার। এর সঙ্গে সরকারের আর্থিক সংশ্লিষ্টতা রয়েছে। আমরা চিন্তা-ভাবনা করে দেখছি। এটি গবেষণার দরাকার আছে, জাতীয়করণ করলে ভালো হয় নাকি খারাপ হয়। আমাদের জানতে হবে বুঝতে হবে।

ডা. দীপু মনি বলেন, শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি দেশ নিয়ে ভাববে। রাজনীতি করবে কি করবে এটা তাদের নিজেদের ব্যাপার। তবে দেশ নিয়ে ভাববে, দেশকে ভালোবাসবে। মাকে যেমন ভালোবাসে তেমন দেশকে ভালোবাসবে, মাতৃভাষাকে ভালোবাসবে। এ তিনজনই কিন্তু মা। মানবতার মা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা তাঁকে দেখে তাঁর নেতৃত্বে আমার এগিয়ে যাব, দেশকে এগিয়ে নেব।

তিনি বলেন, আমার এগিয়ে যেতে চাই গণতন্ত্র আর উন্নয়নের পথে সমৃদ্ধ ভবিষ্যতের দিকে। আমরা আর অগ্নি সন্ত্রাসীদের, দুঃষ্কৃতিকারীদের ও হাওয়া ভবনের দুর্নীতিবাজদের আর কোনোদিনও ক্ষমতায় দেখতে চাই না।
দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজের অধ্যক্ষ আবুল হাসেম মহাজনের সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ও ভোলা-৪ আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

এ ছাড়া সম্মানিত অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান, ভোলা জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী চৌধুরী প্রমুখ।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি চরফ্যাশনে শেখ রাসেল শিশু ও বিনোদন পার্ক, জ্যাকব টাওয়ার, দেশের প্রথম পরিবেশ বান্ধব খাসমহল জামে মসজিদ, বেগম রহিমা ইসলাম কলেজসহ বিভিন্ন উন্নয়নমূলক স্থাপনা পরিদর্শন করেন।

সম্পর্কিত খবর