চাঁদপুরে বিশ্ব কিডনি দিবস পালিত

স্টাফ রিপোর্টার : বিশ্ব কিডনি দিবস উপলক্ষে গতকাল ৯ মার্চ বৃহস্পতিবার সকাল ৯ টায় চাঁদপুর শহরের বঙ্গবন্ধু সড়কস্হ ক্যাম্পস কিডনি এন্ড ডায়ালাইসিস সেন্টার চাঁদপুর শাখার উদ্যোগে কিডনি রোগ প্রতিরোধ এবং গণসচেতনতা বৃদ্ধিতে লক্ষ্যে পথর্যালি ( শোভাযাত্রা ) অনুষ্ঠিত হয়।

” সবার জন্য কিডনি স্বাস্থ্য – অপ্রত্যাশিত দুর্যোগে সদা প্রস্তুত ঝুঁকিপূর্ণদের সহায়তায় ” এ লক্ষ্যে ১৮ তম ” বিশ্ব কিডনি দিবস ” প্রতি বছরের ন্যায় এই দিবসে মানুষকে সচেতনতার জন্য ” Kidney Health For All – Preparing for the unexpected. Supporting the vuincerable ” উল্লেখ্য যে, কিডনি রোগ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করতে, প্রাথমিক অবস্থায় কিডনি রোগের কারণ ও কিডনি রোগ শনাক্ত করে কিডনি বিকল প্রতিরোধ করতে এবং চিকিৎসা কিডনি বিকল রোগীদের স্বল্পমূল্যে চিকিৎসা প্রদানের লক্ষ্যেই গঠন করা কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)। এর প্রতিষ্ঠাতা সভাপতি ও সভাপতি অধ্যাপক ডাঃ এম এ সামাদ।

ক্যাম্পস কিডনি এন্ড ডায়ালাইসিস সেন্টার চাঁদপুর শাখার সহকারী শাখা ব্যবস্থাপক মিনারা শারমিন এর উপস্থাপনায় ক্যাম্পসের ডাঃ শারমিন আলম বলেন, ” কিডনি রোগ জীবননাশা – প্রতিরোধই বাঁচার আশা ” কিডনি সুস্থ রাখার উপায় নিয়মিত ব্যায়াম করুন, রক্তচাপ, ডায়াবেটিস ও ওজন নিয়ন্ত্রণে রাখুন। স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ করুন, পর্যাপ্ত পানি পান করুন, পাতে লবন পরিহার করুন, ধুমপান ও মাদক বর্জন করুন, ব্যাথানাশক ঔষধ সেবনে সচেতন হন।

তিনি আরো বলেন, যে সব কারণে কিডনি রোগ হয় তাও জানা অনেকের দরকার, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্থুলতা / অলস জীবন যাপন, ভেজাল খাবার গ্রহণ, ধুমপান ও মাদক সেবন, অনিয়ন্ত্রিত ব্যাথানাশক ঔষধ সেবন, বংশগত কিডনি রোগ, ৫০ বছরের এর উর্ধ্বে সহ নানান অনিয়মের কারণে। তাহলে সুস্থ থাকতে হলে, জানুন এবং সুস্থ থাকুন।

ক্যাম্পস সুপারভাইজার আফজাল হোসেনের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠানে চিকিৎসক, শিক্ষাবিদ, সাহিত্যিক, সাংবাদিক, সেবা গ্রহিতা সহ সকল শ্রেনী পেশাজীবি মানুষ জন উপস্থিত ছিলেন।
ঢাকা জেলা ছাড়াও চাঁদপুর জেলায় টাঙ্গাইল, মাদারীপুর, সখিপুর, নবাবগঞ্জ শাখা ক্যাম্পস আছে।

সম্পর্কিত খবর