আজ চাঁদপুরে দু’দিনব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন

স্টাফ রিপোর্টার : জেলা পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলা একাডেমির সমন্বয়ে দেশের প্রতিটি জেলায় সাহিত্য মেলা ইতোমধ্যে অনুষ্ঠিত হয়েছে।

সে ধারাবাহিকতায় আজ ১১ ও আগামীকাল ১২ ফেব্রুয়ারি (২৮ ও ২৯ মাঘ ১৪২৯) শনিবার ও রোববার চাঁদপুরের জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি, চাঁদপুরে দু’ দিনব্যাপী জেলা সাহিত্য মেলা-২০২৩ অনুষ্ঠিত হতে যাচ্ছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চাঁদপুর-৩ আসনের সাংসদ শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

এছাড়া বিশেষ অতিথি থাকবেন বাংলা একাডেমির পরিচালক ড. আমিনুর রহমান সুলতান ও বিশিষ্ট লেখক ও গবেষক ইমদাদুল হক মিলন। সভাপতিত্ব করবেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান। দু’ দিনব্যাপী অনুষ্ঠান মালার প্রথম দিনে ১১ ফেব্রুয়ারি শনিবার থাকছে : সকাল ১০টা ৩০ মিনিটে নিবন্ধিত সাহিত্যিকদের অংশগ্রহণে আনন্দ শোভাযাত্রা, যা শুরু হবে চাঁদপুরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে।

সকাল ১১টায় জেলা শিল্পকলা একাডেমিতে উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা। দুপুর ১২টায় প্রবন্ধ পাঠ ও আলোচনা, দুপুর ২টা ৩০ মিনিটে নিবন্ধিত লেখকদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে লেখক কর্মশালা। বিকেল ৪টা ৩০ মিনিটে জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। পরদিন (দ্বিতীয় দিন) ১২ ফেব্রুয়ারি রোববার সকাল ১০টায় স্থানীয় লেখকদের স্বরচিত সাহিত্য পাঠ। বিকেল ৪টায় সমাপনি অনুষ্ঠান ও সনদ বিতরণ। বিকেল ৫টায় জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় সমাপনি সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, জেলা সাহিত্য মেলা-২০২৩ চাঁদপুরকে কেন্দ্র করে ১ ফেব্রুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত সাহিত্যিকদের নিবন্ধন সম্পন্ন হয়েছে। মূলতঃ নিবন্ধিত সাহিত্যিকদের নিয়ে জেলা সাহিত্য মেলার সফল আয়োজন।

জেলা সাহিত্য মেলা বাস্তবায়নে চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে ইতোপূর্বে দু’টি সভা অনুষ্ঠিত হয়েছে এবং ওই সভাগুলোতে দু’ দিনব্যাপী কর্মসূচি সুন্দর ও সফলভাবে বাস্তবায়নের লক্ষে বেশ ক’টি উপ-কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া প্রতিটি উপ-কমিটির কাজের তদারকি ও সমন্বয় করে যাচ্ছেন জেলা শিল্পকলা একাডেমি, চাঁদপুরের কালচারাল অফিসার দিতি সাহা।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিসহ নিবন্ধিত সাহিত্যিকদের প্রতিটি পর্বে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন জেলা সাহিত্য মেলা উদ্যাপন পরিষদের সদস্য সচিব ও চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন।

সম্পর্কিত খবর